রঞ্জন কৃষ্ণ পন্ডিত, টাঙ্গাইল : টাঙ্গাইলের মির্জাপুরে আসামী ধরতে গেলে ডাকাত ভেবে পুলিশকেই আটকিয়ে রাখে গ্রামবাসী। ঘটনাটি ঘটেছে শনিবার রাত ২টার দিকে উপজেলার গেরামেরা গ্রামের আলমাসের বাড়িতে।

জানা যায়, শনিবার রাত দুই’টার পর গেরামেরা গ্রামের আলমাস মিয়ার বাড়িতে পুলিশ পরিচয়ে উচ্চস্বরে দরজা খুলতে বলতে থাকে ৬-৭ জন লোক। পরে আলমাসের স্ত্রী ভয় পেয়ে আর্ত-চিৎকার করতে থাকলে পাড়া- প্রতিবেশী এগিয়ে এসে তাদের পরিচয় জানতে চায়। সেখানকার এক ব্যক্তি মির্জাপুর থানা পুলিশের এসআই পরিচয় দিলেও সাথে থাকা আর কেউ পুলিশ নয় এবং একজন থানার বাবুর্চিরও পরিচয় দেন।

তবে পুলিশের পরিচয় দিলেও ড্রেস পড়া না থাকায় গ্রামবাসী পরিচয় দেয়া পুলিশকে তার আইডি কার্ড বা ওয়ারেন্ট দেখাতে বলেন। কিন্তু ওই পুলিশ কর্মকর্তা কিছুই দেখাতে পারেন নি। পরে গ্রামবাসী ডাকাত সন্দেহে পুলিশসহ সঙ্গীয়দের আটক করে রাখে। ঘটনার সংবাদ পেয়ে টহলরত হাইওয়ে পুলিশ কয়েকজন ঘটনাস্থলে এসে উপস্থিত হলেও কোনো কাজ হয়নি।

রবিবার ভোরে খবর পেয়ে তাদের ঘটনাস্থল থেকে উদ্ধার করে নিয়ে আসেন মির্জাপুর থানার অফিসার ইনচার্জ একেএম মিজানুল হক।

আলমাস জানান, তিনি দীর্ঘদিন প্রবাসে ছিলেন। কয়েকমাস পূর্বে দেশে ফিরেছেন। থানায় তার নামে কোনো ধরণের ওয়ারেন্ট বা মামলা নেই। কিছুদিন পূর্বে তার শ্বশুড় বাড়িতে এ কৌশলেই ডাকাতি হয়। তিনি সাধারণ মানুষকে বিনা কারণে হয়রানিসহ নেশাখোর দালাল চক্রের সোর্স, থানার বাবুর্চি নিয়ে রাতের আঁধারে কোনো অভিযোগ বা ওয়ারেন্ট ছাড়াই মানুষকে এমনভাবে হয়রানি বন্ধে পুলিশের উর্ধ্বতন কর্তৃপক্ষের প্রতি সুষ্ঠু তদন্তের দাবি জানান।

এ বিষয়ে মির্জাপুর থানার পরিদর্শক (তদন্ত) মো. মোশাররফ হোসেন এই ঘটনার সত্যতা নিশ্চিত করলেও বিস্তারিত কিছু জানাতে পারেনি।

(আরকেপি/এসপি/জানুয়ারি ২০, ২০১৯)