সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোনা) : নানান জটিলতার কারনে দীর্ঘদিন ধরে রাস্তাটি নির্মান না হওয়ায় অবশেষে আলোচনার করে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে ১ কিলোমিটার রাস্তা নির্মাণ করা হয়েছে।

নেত্রকোনার কেন্দুয়া উপজেলার দলপা ইউনিয়নের রামনগর গ্রামের লোকজন এ রাস্তাটি নির্মাণ করে।

রামনগর পূর্বপাড়া গ্রামের আঞ্জু মিয়ার বাড়ির উত্তর পাশ থেকে রামনগর গ্রামের আব্দুল মালেকের বাড়ি পর্যন্ত ১ কিলোমিটার রাস্তা দিয়ে দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে যানবাহন চলাচল করা বন্ধ ছিল।

গ্রামবাসী জানায়, অত্যান্ত প্রয়োজনীয় এই ১ কিলোমিটার রাস্তা নির্মানে এ পর্যন্ত সরকারি ভাবে কেউই এগিয়ে আসেনি, ফলে গ্রামের মানুষ উদ্যোগী হয়ে এ সিদ্ধান্ত নেন। এতে নেতৃত্ব দেন ছাত্রলীগ নেতা ইমরান খান।

দলপা ইউনিয়ন ৪ নং ওয়ার্ডের ইউপি সদস্য হুমায়ুন কবীর সোমবার জানান গ্রামবাসীর নিজেদের উদ্যোগে স্বেচ্ছাশ্রমে রাস্তাটি নির্মান করায় আমি খুব অভিভুত হয়েছি। এই রাস্তার উপর দিয়ে পানি নিষ্কাশনের জন্য ১৪টি রিং পাইপ স্থাপন করতে হবে।

তিনি বলেন, যেহেতু গ্রামের মানুষ নিজেরাই উদ্যোগী হয়ে ১ কিলোমিটার রাস্তা নির্মান করেছেন, সে জন্যে আমি আমার নিজের অর্থে ১৪টি রিং পাইপ স্থাপন করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি। এই ১৪টি রিং পাইপ তৈরি ও স্থাপন করতে ৫০ হাজার টাকা খরচ হবে। আগামী সপ্তাহেই আমি রিং পাইপের কাজ স্থাপন করে দেব।

কেন্দুয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও রামনগর গ্রামের বাসিন্দা মো: নূরুল ইসলাম জানান, এই রাস্তা নির্মানের ক্ষেত্রে অনেক বাঁধা বিপত্তি ছিল। বর্তমানে গ্রামের মানুষ উদ্যোগী হয়ে শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে নিজেরাই রাস্তা তৈরি করে ফেলেছেন। এই রাস্তা নির্মান করায় গ্রামবাসীর ও যানবাহন চলাচলের ক্ষেত্রে সুন্দর সুযোগ সৃষ্টি হয়েছে।

(এসবি/এসপি/জানুয়ারি ২১, ২০১৯)