স্টাফ রিপোর্টার : প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় জানানো হয়েছে, বর্তমানে বিশ্বের ৯টি দেশে জাতিসংঘ পরিচালিত ৯টি শান্তি মিশনে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ৭ হাজার ৮৩ জন শান্তিরক্ষী নিয়োজিত রয়েছেন।

সভায় জানানো হয়, এ পর্যন্ত সশস্ত্র বাহিনীর ১ লাখ ১৩ হাজার ২৫৮ জন শান্তিরক্ষী জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণ করেছেন। সোমবার সংসদ ভবনে কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ তথ্য জানানো হয়।

সভায় দেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে সশস্ত্র বাহিনী বিভাগের সামগ্রিক কার্যক্রম সম্পর্কে আলোচনা করা হয়। ২০০৯ সালের পর সরকারের সদিচ্ছা ও ঐকান্তিক সহযোগিতায় সশস্ত্র বাহিনীতে উল্লেখযোগ্য পরিমাণ যুদ্ধাস্ত্র, বিভিন্ন ধরণের জাহাজ, ইউনিট, সেনানিবাস ঘাঁটি ও স্থাপনা সংযোজিত হওয়ায় সন্তোষ প্রকাশ করা হয়।

জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে সশস্ত্র বাহিনীর ক্রমবর্ধমান সুনাম অর্জনের প্রেক্ষিতে বিভাগের কার্য-পরিধি সুষ্ঠুভাবে পালন এবং সশস্ত্র বাহিনী বিভাগ ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নিজ নিজ কর্ম-পরিধি সম্পর্কেও আলোচনা করা হয়।

সভায় সামরিক ও বেসামরিক পর্যায়ে সশস্ত্র বাহিনী এবং সেনা, নৌ ও বিমান বাহিনীর বিভিন্ন অবকাঠামোগত, পুনর্বাসন ও সেবামূলক কার্যক্রমের প্রশংসা করা হয়।

সভায় উপস্থিত ছিলেন, কমিটির সদস্য ডাঃ দীপু মনি, মোঃ ইলিয়াস উদ্দিন মোল্লাহ এবং হোসনে আরা প্রমুখ।

বাংলাদেশ সেনা বাহিনী, বাংলাদেশ নৌ বাহিনী, বাংলাদেশ বিমান বাহিনী, প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং সশস্ত্র বাহিনী বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারাও সভায় উপস্থিত ছিলেন।

(ওএস/এটিআর/জুলাই ২১, ২০১৪)