প্রবীর সাহা, পাবনা : পাবিপ্রবিতে আগামীকাল ২৫ জানুয়ারী ৯ম বাংলাদেশ কেমিস্ট্রি অলিম্পিয়াড পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) আগামীকাল ২৫ জানুয়ারি অনুষ্ঠিত হবে ৯ম বাংলাদেশ কেমিস্ট্রি অলিম্পিয়াড-২০১৮। 

বাংলাদেশ রসায়ন সমিতি এ অলিম্পিয়াডের আয়োজক। আগামীকাল সকাল সাড়ে ৮টায় পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের পরিচালনায় অলিম্পিয়াডের কার্যক্রম অনুষ্ঠিত হবে।

জানা গেছে, অলিম্পিয়াডে পাবনা, সিরাজগঞ্জ এবং নাটোর জেলার প্রায় সকল কলেজের, শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা রেজিস্ট্রেশনের মাধ্যমে অংশগ্রহণ করবেন।

প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পাবনা জেলা প্রশাসক মোঃ জসীম উদ্দিন ও অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. মোঃ আনোয়ারুল ইসলাম।

রিসোর্স পারসোন হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সিনিয়র অধ্যাপক প্রফেসর ড. রঞ্জিত কুমার বিশ্বাস। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, বিজ্ঞান অনুষদের ডীন ড. হারুন-উর-রশিদ , প্রক্টর ড. প্রীতম কুমার দাস, ছাত্র উপদেষ্টা মুহাম্মদ আরিফ ওবায়দুল্লাহ।

রসায়ন অলিম্পিয়াডের রাজশাহী অঞ্চলের একাংশের আহবায়ক বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের চেয়ারম্যান রতন কুমার পাল বলেন, এবার ১৩৫০ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছে৷ জয়ী সেরা ২০ জন শিক্ষার্থীকে মেরিট সনদপত্র সাথে ক্রেস্ট প্রদান করা হবে। সেরা ২০ জন কেন্দ্রীয়ভাবে অনুষ্ঠিত আগামী ১৫ ফেব্রুয়ারি ফাইনাল অলিম্পিয়াড পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে এবং অংশগ্রহণকারী প্রত্যেক শিক্ষার্থীকেই সনদপত্র দেয়া হবে। রসায়ন অলিম্পিয়াড ২০১৮ এর যুগ্ম আহবায়ক ফারুক আহমেদ এর পরিচালনায় পরীক্ষা শেষে শিক্ষার্থীদের রসায়ন বিষয়কে আনন্দদায়ক করে তোলার জন্য থাকছে বিভিন্ন ধরনের কেমসো।

উল্লেখ্য, গত ৫ জানুয়ারি হতে ৯ম বাংলাদেশ কেমিস্ট্রি অলিম্পিয়াড-২০১৮ এর রেজিস্ট্রেশন শুরু হয়ে পাবনা জেলা ও পাবনার পাশের জেলাগুলোর কলেজের উচ্চ মাধ্যমিক (একাদশ ও দ্বাদশ) শ্রেণীতে অধ্যয়নরত সকল ছাত্র-ছাত্রীরা তাদের নিজ নিজ কলেজের রসায়ন বিভাগের সভাপতির কাছ থেকে অথবা সংশ্লিষ্ট কলেজের দায়িত্ব প্রাপ্ত শিক্ষকের নিকট হতে রেজিস্ট্রেশন ফর্ম সংগ্রহ করে রেজিস্ট্রেশন সম্পন্ন করেছে।

(পিএস/এসপি/জানুয়ারি ২৪, ২০১৯)