মোঃ নাসির উদ্দিন, টাঙ্গাইল : টাঙ্গাইলের মধুপুর উপজেলার আকাশী বঙ্গবন্ধু ক্লাবের উদ্যোগে গ্রাম বাংলার আবহমান লোকজসংস্কৃতির ঐতিহ্য ঘোড় দৌঁড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার বিকালে মধুপুর উপজেলার পাহাড়ী অঞ্চলের দামপাড়া ও আকাশি গ্রামের বিশাল ময়দানে এ ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

ঘোড়দৌড় প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি। ঐতিহ্যবাহী এ ঘোড়দৌড় প্রতিযোগিতাকে ঘিরে কয়েকদিন যাবত ওই এলাকায় শুরু হয়েছিল উৎসবের আমেজ। ওই মাঠে বসেছিল গ্রামীণ মেলা। মেলায় অনুষ্ঠিত হচ্ছে সংগীত, নাটক ও কনসার্ট। ঘোড়দৌড় প্রতিযোগিতা দেখার জন্য পাহাড়ী অঞ্চলের হাজার হাজার নারী পুরুষ সকাল থেকেই জমায়েত হয়ে থাকে মাঠে। প্রতি বছরই এই ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে থাকে। অনেকেই অপেক্ষার থাকেন আনন্দেরই এই মুর্হুতের জন্য।

ঘোড়দৌড় প্রস্তুতি কমিটির আহবায়ক মো. আব্দুল বারী বাবুলের সভাপতিত্বে এ ঘোড়দৌড় প্রতিযোগিতায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান ছরোয়ার আলম খান আবু, মধুপুর উপজেলা নির্বাহী অফিসার রমেন্দ্র নাথ বিশ্বাস, মধুপুর উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও টাঙ্গাইল জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান খন্দকার সফি উদ্দিন উদ্দিন মণি, পৌর মেয়র মাদুদ পারভেজ, ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড এর এক্সিকিউটিভ ডিরেক্টর এসএম জাহিদ হাসান, গোলাবাড়ী ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তফা খান বাবলু, মধুপুর শিল্প ও বণিক সমিতির সভাপতি মো. সিদ্দিক হোসেন খান, গাজী টিভির নির্বাহী পরিচালক ড. মো. বায়েজিদ মোড়ল, সাবেক ভাইস চেয়ারম্যান ডা.মীর ফরহাদুল আলম মনি, মধুপুর থানার ওসি সফিকুল ইসলাম প্রমুখ।

মধুপুর উপজেলার বিশাল এ ময়দানের চারপাশে অবস্থান করা লক্ষাধিক নারী-পুরুষ ও শিশু ঐতিহ্যবাহী এ ঘোড়দৌড় প্রতিযোগিতা উপভোগ করেন। এ ঘোড়দৌড় প্রতিয়োগিতায় দেশের বিভিন্ন জেলা থেকে শতাধিক ঘোড়া অংশ গ্রহণ করে।

(এনইউ/এসপি/জানুয়ারি ২৬, ২০১৯)