মো: ইমাম উদ্দিন সুমন, নোয়াখালী : দক্ষিণ আফ্রিকার নর্থ ওয়েষ্ট প্রভিন্সের অট্টস্যাডেল এলাকায় সে দেশি সন্ত্রাসীদের গুলি ও ছুরিকাঘাতে মোহাম্মদ ইব্রাহিম খলিল (৪৯) নামের এক বাংলাদেশী হত্যা করা হয়েছে। নিহতের গ্রামের বাড়ীতে চলছে শোকের মাতম।

রবিবার রাত ১২টার দিকে তার নিজ ব্যবসা প্রতিষ্ঠানে এই ঘটনা ঘটে। নিহত মোহাম্মদ ইব্রাহিম খলিল নোয়াখালীর করিবহাট উপজেলার নরোত্তমপুর ইউনিয়নের নূর সোনাপুর গ্রামের কেরামত আলী মিয়াজী বাড়ীর মৃত আবুল খায়েরের ছেলে। তিনি এক ছেলে ও দুই মেয়ের জনক।

নিহতের ছোট ভাই মো. মাঈন উদ্দিন কান্না জড়িত কন্ঠে জানান, জীবিকার প্রয়োজনে গত ২০১০ সালে আফ্রিকায় যান ইব্রাহিম খলিল। পরে নর্থ ওয়েষ্ট প্রভিন্সের অট্টস্যাডেল শহরে একটি ব্যবসা প্রতিষ্ঠান চালু করেন তিনি। পরবর্তীতে তার শালা জসিম উদ্দিনকেও আফ্রিকায় নিয়ে যান তিনি। জসিম যাওয়ার পর আরো একটি ব্যবসা প্রতিষ্ঠান চালু করেন তিনি। তাঁরা দুই জন গত কয়েক বছর ধরে ভালোভাবেই ব্যবসা করে আসছিলেন। প্রতিদিনের ন্যায় রবিবার রাতে তিনি ব্যবসা প্রতিষ্ঠানে কাজ করছিলেন। এসময় দোকানের পিছনের দরজা দিয়ে কয়েকজন সে দেশি সন্ত্রাসী প্রবেশ করে তাঁকে এলোপাতাড়ি কুপিয়ে ও কয়েকর রাউন্ড গুলি করে দ্রুত পালিয়ে যায়। পরে স্থানীয় লোকজন ইব্রাহিমকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

তিনি আরো জানান, তার ভাই ইব্রাহিমের বাড়ীতে নতুন ঘরের কাজ চলছে। আগামী তিন মাস পর তিনি বাড়ীতে আসার কথা ছিল। তিন ভাই ও দুই বোনের মধ্যে ইব্রাহিম তৃতীয় ছিলেন। ইব্রাহিমের লাশ বর্তমানে স্থানীয় একটি থানায় রয়েছে। তিনি তাঁর ভাইয়ের লাশ দ্রুত দেশে ফিরিয়ে আনতে সরকারের সহযোগিতা চেয়েছেন।

এদিকে ইব্রাহিমের মৃত্যুর খবর গ্রামের বাড়ীতে পৌঁছলে এক শোকের মাতম সৃষ্টি হয়। কান্না ভেঙে পড়েছেন তার স্ত্রী, এক ছেলে ও দুই মেয়েসহ আত্মীয় স্বজন। বাবার কথা বলে বারবার মুচ্ছা যাচ্ছেন তিন সন্তান।

(আইইউএস/এসপি/জানুয়ারি ২৮, ২০১৯)