নিউজ ডেস্ক : কিছুদিন আগেই গবেষকেরা জানিয়েছেন যে মানবীর দেহে কৃত্রিম যৌনাঙ্গ স্থাপনে সফলতা পেয়েছেন তাঁরা। ৮ বছর আগেই করা হয়েছিল প্রতিস্থাপন অপারেশন, এবং বর্তমানে সুস্থ আছেন রোগীরা। এবার বিজ্ঞান দেখাচ্ছে আরও একটি নতুন চমক। বিজ্ঞানীরা জানাচ্ছেন মানুষের স্টেমসেল (ভ্রুণকোষ) থেকে কৃত্রিম লোহিত কণিকা তৈরি করা হয়েছে এবং অচিরেই তা মানুষের শরীরে পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হবে। উল্লেখ্য যে লোহিত কণিকাই রক্তের মূল উপাদান।

পরীক্ষামূলকভাবে তিন রোগীর শরীরে কৃত্রিম রক্ত ব্যবহার করা হচ্ছে। যারা থ্যালাসেমিয়ায় আক্রান্ত এবং যাদের লোহিত রক্তকণিকা নিয়মিত সরবরাহ করতে হয়। তাঁদের শরীরে পাঁচ মিলিলিটার কৃত্রিম রক্ত প্রবেশ করানো হয়েছে। এর পর দেখা হবে,এই রক্ত মানুষের শরীরে স্বাভাবিক নিয়মে কাজ করে কিনা। এই প্রথম শতভাগ কৃত্রিম রক্ত তৈরি করা গিয়েছে বলে দাবী করেছেন গবেষকরা।

যুক্তরাজ্যের একদল গবেষক এই কৃত্রিম রক্ত তৈরি করেছেন। তারা দাবি করেছেন, ২০১৬ সালে বাণিজ্যিকভাবে উৎপাদন করা হবে স্টেম সেল থেকে তৈরি এ কৃত্রিম রক্ত। এবং গবেষণাগারে নয়, রীতিমত ফ্যাক্টরিতেই। রক্ত তৈরি করে হবে সার্বজনীন গ্রুপ ও নেগেতিভের, যেন যে কোনো রোগীর চিকিৎসায় তা ব্যবহার করা হয়। তবে হ্যাঁ, মূল্যটা স্বভাবতই হবে চড়া।

এ বিষয়ে স্কটিশ জাতীয় রক্ত পরিবহন সংস্থার মেডিকেল পরিচালক মার্ক টার্নার সংবাদমাধ্যমকে বলেন, আমরা প্রথমবারের মতো লাল রক্ত কণিকা তৈরি করেছি। এটি মানুষের শরীরের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। তিনি জানান, তার নেতৃত্বে ইউনিভার্সিটি অব এডিনবার্গ পাঁচ মিলিয়ন পাউন্ড রক্ত তৈরি করছে।

উল্লেখ্য যে, মার্ক টার্নার প্রায় ২০ বছর ধরে রক্তের ওপর গবেষণা কার্যক্রম চালিয়ে আসছেন। তার নেতৃত্বে গবেষক দল ৪০ থেকে ৫০ শতাংশ লাল রক্ত কণিকা তৈরিতে সক্ষম হয়েছেন এবং বাকিটুকু সফল হতে মাসখানেকের মতো সময় লাগবে।

(ওএস/এটি/এপ্রিল ১৫, ২০১৫)