সাভার প্রতিনিধি : বকেয়া বেতনের দাবিতে ঢাকার সাভার ও ধামরাইয়ে ৫ কারখানায় বিক্ষোভ করেছে তৈরি পোশাক কারখানার শ্রমিকরা।

মঙ্গলবার সকাল থেকেই এ বিক্ষেভ দেখাতে থাকে তারা। এর মধ্যে একটি কারখার শ্রমিকরা মালিকপক্ষের আশ্বাসের ভিত্তিতে কাজে যোগ দিলেও বাকি চার কারখানায় কর্মবিরতি চলছে।

এদিন সকালে বিসিক শিল্প নগরীর ক্যামব্রিয়ান নামক তৈরি পোশাক কারখানায় বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে শ্রামিক অসন্তোষ দেখা দেয়।

শ্রমিক ও কারখানা সূত্রে জানা যায়, সকালে কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের চলতি মাসের বেতন ছাড়া শুধু ঈদ বোনাস দেওয়ার ঘোষণা দিলে বিক্ষোভে ফেটে পড়ে শ্রমিকরা। মুহূর্তের মধ্যে খবরটি কারখানার অন্যান্য শ্রমিকদের মধ্যে ছড়িয়ে পরলে শ্রমিকরা কাজ বন্ধ করে প্রথমে কর্মবিরতি ও পরে কারখানা থেকে বের হয়ে রাস্তায় অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকে।

এক পর্যায়ে বিক্ষ‍ুব্ধ শ্রমিকেরা কারখানার কর্মকর্তাদের অবরুদ্ধ করে বেতন বোনাস পরিশোধের দাবিতে স্লোগান দিতে থাকে। খবর পেয়ে ধামরাই থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এসময় পুলিশ মালিকপক্ষের সঙ্গে কথা বলে শ্রমিকদের চলতি মাসের অর্ধেক বেতনসহ ঈদ বোনাস দেওয়ার ঘোষণা দিলে শ্রমিকরা কাজে ফিরে যায়।

অন্যদিকে একই দাবিতে শিল্পাঞ্চল সাভার-আশুলিয়ায় তিনটি তৈরি পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে।

মঙ্গলবার সকালে সাভারের এসএম সোয়েটার কারখানার শ্রমিকরা কারখানায় প্রবেশের পর বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে কর্মবিরতিসহ বিক্ষোভ শুরু করে। একই দাবিতে সাভারের আক্রান এলাকার হোওয়াইট গার্মেন্টনের শ্রমিকেরা দাবি আদায়ে কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে। তবে এসময় কারখানাটি বন্ধ থাকায় শ্রমিকরা ভিতরে প্রবেশ করতে পারেনি।

এছাড়া আশুলিয়ার বেরন ও ঘোষবাগ এলাকার উইনডি গ্রুপ এবং স্তবুল নামের দুটি পোশাক কারখানার শ্রমিকরাও বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে কারখানার ভিতরে বিক্ষোভ ও কর্মবিরতি পালন করছে।

এ বিষয়ে জানতে চাইলে শিল্প পুলিশ-১ এর পরিচালক মোস্তাফিজুর রহমান জানান, কয়েকটি পোশাক কারখানার শ্রমিকেরা ঈদ বোনাসহ বকেয়া বেতনের দাবিতে কর্মবিরতি পালন করছে। তবে যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানাগুলোর সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

(ওএস/এইচআর/জুলাই ২২, ২০১৪)