স্টাফ রিপোর্টার : খালেদা জিয়ার মুক্তির বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংলাপ ডাকার দাবি জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

শনিবার (৯ ফেব্রুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে বাংলাদেশ জাতীয় মানবাধিকার পরিষদ আয়োজিত মানববন্ধনে তিনি এ দাবি করেন।

প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, আপনি আর একটা সংলাপ ডাকেন, পরিষ্কার করে বলেন— খালেদা জিয়ার জামিনের ব্যাপারে কোনো প্রতিবন্ধকতা করবেন না। পরিষ্কার করে বলে দেন, বিচারকে বিচারের মতো চলতে দেন। তারপরে দেখি, খালেদা জিয়ার মুক্তি হয় কি না।

তিনি বলেন, গণতন্ত্রকে ফিরিয়ে আনতে হলে ভারতের যে চক্রান্ত, তার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। এটা কোনো সহজ কাজ নয়। আন্দোলন গড়ে তুলতে হবে। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট ও প্রেসক্লাবে হাতি-ঘোড়া মাইরেন না। আমি বিএনপির নেতৃবৃন্দকে বারবার বলে আসছি, আপনাদের রাস্তায় থাকতে হবে।

ডা. জাফরুল্লাহ বলেন, আমি খুশি হতাম বিএনপির ১০০০ মহিলা নেত্রী যদি আজ দুই ঘণ্টার জন্য রাস্তায় বসে থাকতো। তারপরে ৫০টা ট্রাক নিয়ে সারা ঢাকা শহরে ঘুরতো। আর একটা স্লোগান দিতো—গণতন্ত্র চাই, খালেদা জিয়ার মুক্তি চাই।

এ সময় বিএনপির ভাইস-চেয়ারম্যান তারেক রহমানকে উদ্দেশ্য করে ডা. জাফরুল্লাহ বলেন, আপনি আপনার দলের মিটিং অবশ্যই করবেন। তবে আপনাদের সিনিয়র নেতাদের সঙ্গে নিয়ে করবেন। ভুলভ্রান্তি সবারই হয়। তবে ধৈর্য ধরতে হবে। তাড়াহুড়া করবেন না। আপনার দিকে অনেকেই চেয়ে আছে। আপনার সঠিক সিদ্ধান্তে আন্দোলন গড়ে উঠবে। আর আন্দোলন গড়ে না উঠলে সহজে খালেদা জিয়া মুক্তি পাবেন না।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম বলেন, আপনি (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) আমাদের শেখালেন— কিভাবে কালোকে সাদা আর সাদাকে কালো করতে হয়। আজকে মিথ্যা মামলায় বিচারপতিকে রায় দিতে বাধ্য করা হয়।

মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মোহাম্মদ রহমতুল্লাহ, জিয়া নাগরিক ফোরামের (জিনাফ) লায়ন মিয়া মোহাম্মদ আনোয়ার, শাহবাগ থানা কৃষকদলের সভাপতি এম জাহাঙ্গীর আলম প্রমুখ।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ০৯, ২০১৯)