ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : আড়ম্বরপূর্ণভাবে ঈশ্বরদীতে হিন্দু সম্প্রদায়ের সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে। ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমল লোচনে/বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যাংদেহী নমোহস্তুতে’ এই মন্ত্রে বিদ্যার দেবী সরস্বতীর আরাধনা করে ভক্তরা মায়ের চরণে পুষ্পাঞ্জলি দিয়েছেন।

প্রত্যুষে দেবীকে দুধ, মধু, দই, ঘি, কর্পূর, চন্দন দিয়ে দেবীকে স্নান করানো হয়। শ্রীপঞ্চমী তিথিতে ঈশ্বরদীর বিভিন্ন মন্দির ছাড়াও হিন্দু সমপ্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা রবিবার বাণী অর্চনাসহ নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি ও আলোকসজ্জার আয়োজন করা হয়। শিক্ষার্থীরা তাদের পাঠ্য গ্রন্থ, শ্লেট, দোয়াত ও কলম নিয়ে স্বরস্বতী পূজাস্থলে সমাবেত হয়।

এবারে পঞ্চমী তিথি সকাল ১১টার মধ্যে শেষ হয়ে যাওয়ায় ভোর হতেই শুরু হয় বিদ্যাদেবীর পূজা। ঈশ্বরদী ঠাকুরবাড়ি মন্দির, পিয়ারাখালিতে হরে কৃষ্ণ সম্প্রদায়ের মন্দির, কর্মকারপাড়ায় কিশালয় সংঘ, স্কুলপাড়ায় শতারূপা সংঘসহ ঈশ্বরদীতে প্রায় ৫০টিরও বেশী স্থানে সরস্বতী পূজার আয়োজন করা হয়েছে। ঈশ্বরদী ঠাকুরবাড়িতে সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

(এসকেকে/এসপি/ফেব্রুয়ারি ১০, ২০১৯)