রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি : ব্যাপক উৎসাহ, উদ্দীপনা ও যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যে রায়পুরে অর্ধশতাধিক পূজা মন্ডপে শ্রী শ্রী সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে। 

রবিবার সনাতন ধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের মহোৎসব শুক্লাপঞ্চমীর পূণ্যতিথিতে বাগ্দেবী শ্রী শ্রী সরস্বতী পূজা উপলক্ষে বর্ণিল সাজে সজ্জিত হয়েছে রায়পুরের ঐতিহ্যবাহী জগন্নাথ মন্দির।

পূজা উপলক্ষে গত কয়েকদিন ধরে চলে নির্ঘুম আয়োজন। অপরূপ আলোক সজ্জায় সজ্জিত করা হয় প্রতিটি মন্ডপকে। রোববার ভোর হতেই হিন্দুধর্মালম্বী হাজারো বিদ্যান্বেষীর ভিড় জমে বিভিন্ন বাড়ী ও মন্দিরের পূজা মন্ডপ ঘিরে। জগন্নাথ মন্দিরের বানী বন্ধনা, মহামায়ায় ফ্রেন্ডস সংঘ, মদনমোহন মন্দির, দেবীপুরের শাখঅরী বাড়ী, সোনার বাড়ী, ধোপাবাড়ীসহ অর্ধশতাধিক পূজোমন্ডপে ভোর থেকে পূজার্চনা শুরু হয়।

ধর্মীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্লপঞ্চমী তিথিতে সাদা রাজহাঁসে চড়ে বিদ্যা ও জ্ঞানের দেবী সরস্বতী পৃথিবীতে আসেন। দেবী সরস্বতীর প্রতিমাতে অঞ্জলী প্রদানসহ নাচগানের মধ্যদিয়ে এই পূজা পালিত হচ্ছে। হিন্দু ধর্মাবলম্বীদের পাশাপাশি সব ধর্মের মানুষ এই উৎসবে অংশগ্রহণ করায় তা হয়ে উঠেছে আরো বেশি উপভোগ্য। শিক্ষার্থীরা ছাড়াও বিভিন্ন শ্রেনি পেশার শত শত মানুষের পূজায় উপস্থিতি ছিল লক্ষ্যণীয়। পরিবার-পরিজন নিয়েও অনেকে বেরিয়েছেন পূজা দেখতে। সব মিলিয়ে উৎসবমুখর পরিবেশের অবতারণা ঘটে পুরো উপজেলা জুড়ে।

(পিকেআর/এসপি/ফেব্রুয়ারি ১০, ২০১৯)