নওগাঁ প্রতিনিধি : নওগাঁ আধুনিক সদর হাসপাতালে চিকিৎসা সেবার মান বৃদ্ধির কারণে এই হাসপাতালে রোগীদের সেবা গ্রহনের প্রবনতা বৃদ্ধি পেয়েছে। জেলার নিম্নবিত্ত ও মধ্যবিত্তদের চিকিৎসাসেবার একমাত্র প্রাণকেন্দ্র এখন নওগাঁ জেলা সদরে অবস্থিত আধুনিকৃত এই সদর হাসপাতালটি।

বিগত এক বছরে নওগাঁ জেলা সদরের এই ১শ’ শয্যাবিশিষ্ট হাসপাতালে মোট ৩ লাখ ২৫ হাজার ৭শ’ ৪৪ জন রোগীর চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। নওগাঁ সদর হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ রওশন আরা বেগম জানান, জানুয়ারি’১৮ থেকে ডিসেম্বর’১৮ পর্যন্ত এই এক বছরে আন্তঃবিভাগে ২৮ হাজার ৬শ’ ৭ জন, জরুরী বিভাগে ৪০ হাজার ৪শ’ ৯ জন এবং বহিঃর্বিভাগে ২ লাখ ৫৬ হাজার ৭শ’ ২৮ জন রোগীকে সেবা প্রদান করা হয়েছে। গত কয়েক বছর আগে নওগাঁর এই ১শ’ শয্যার হাসপাতালকে আড়াই শ’ শয্যার হাসপাতাল হিসেবে ঘোষণা দিলেও তা কার্যকর হয়নি। হাসপাতালে বাড়েনি কোন জনবল, ওষুধপত্র, রোগীর খাবারসহ আনুসঙ্গিক কিছুই বাড়ানো হয়নি। ফলে হাসপাতালটি এখনো ১শ’ শয্যাতেই রয়েছে।
গত ১ বছরে মাসভিত্তিক চিকিৎসা সেবা প্রদানের সংখ্যা হলো, জানুয়ারি’১৮ মাসে আন্তঃবিভাগে ২ হাজার ১শ’ ১৭ জন, জরুরী বিভাগে ১ হাজার ৯শ’ ২০ জন ও বহিঃর্বিভাগে ১৮ হাজার ৭শ’ ৯৯ জন।

ফেব্রুয়ারি’ ১৮ মাসে আন্তঃবিভাগে ২ হাজার ৩শ’ ৪৭ জন, জরুরী বিভাগে ৪ হাজার ৫শ’ ৫৩ জন ও বহিঃর্বিভাগে ২০ হাজার ৯শ’ ২৭ জন। মার্চ’১৮ মাসে আন্তঃবিভাগে ২ হাজার ৫শ’ ৫০ জন, জরুরী বিভাগে ৫ হাজ্রা ৩শ’ ৩০ জন ও বহিঃর্বিভাগে ২৩ হাজার ৬৬ জন। এপ্রিল’১৮ মাসে আন্ত:বিভাগে ২ হাজার ৩শ’ ১৪ জন, জরুরী বিভাগে ৪ হাজার ৯শ’ ৩ জন ও বহিঃর্বিভাগে ২২ হাজার ৪শ’ ৭ জন। মে’১৮ মাসে আন্ত:বিভাগে ২ হাজার ৪শ’ ৪৯ জন, জরুরী বিভাগে ২ হাজার ৩শ’ ৯৯ জন ও বহি:র্বিভাগে ১৯ হাজার ৯শ’ ৮ জন। জুন’১৮ মাসে আন্ত:বিভাগে ২ হাজার ৩শ’ ২২ জন, জরুরী বিভাগে ২ হাজার ৭শ’ ৭৯ জন ও বহি:র্বিভাগে ১৬ হাজার ৫শ’ ৩২ জন। জুলাই’১৮ মাসে আন্ত:বিভাগে ২ হাজার ৩শ’ ২৩ জন, জরুরী বিভাগে ৫ হাজার ৩৬ জন ও বহি:র্বিভাগে ২ হাজার ২শ’ ৭১ জন। আগষ্ট’১৮ মাসে আন্ত:বিভাগে ২ হাজার ৬শ’ ১৮ জন, জরুরী বিভাগে ৩ হাজার ২শ’ ৯৪ জন ও বহি:র্বিভাগে ১৮ হাজার ৫শ’ ৭৭ জন। সেপ্টেম্বর’১৮ মাসে আন্ত:বিভাগে ২ হাজার ১শ’ ৮৭ জন, জরুরী বিভাগে ২ হাজার ৯শ’ ৪২ জন ও বহি:র্বিভাগে ২৫ হাজার ১শ’ ৫৫ জন। অক্টোবর’১৮ মাসে আন্ত:বিভাগে ২ হাজার ৩শ’ ২৮ জন, জরুরী বিভাগে ২ হাজার ৬শ’ ১৩ জন ও বহি:র্বিভাগে ২৬ হাজার ৩শ’ ৩৭ জন। নবেম্বর’১৮ মাসে আন্ত:বিভাগে ২ হাজার ৫শ’ ৯১ জন, জরুরী বিভাগে ২ হাজার ১শ’ ৫৫ জন ও বহি:র্বিভাগে ২৩ হাজার ৬শ’ ৭৭ জন এবং ডিসেম্বর’১৮ মাসে আন্ত:বিভাগে ২ হাজার ৪শ’ ৬১ জন, জরুরী বিভাগে ২ হাজার ১শ’ ৫৫ জন এবং বহি:র্বিভাগে ১৮ হাজার ৩শ’ ৭২ জন।

(বিএম/এসপি/ফেব্রুয়ারি ১০, ২০১৯)