আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : পরীক্ষার হল থেকে প্রশ্নপত্র গায়েবের ঘটনায় এসএসসি পরীক্ষার এক কেন্দ্র সচিবসহ দুই শিক্ষককে দায়িত্ব পালন থেকে অব্যাহতি দেয়া হয়েছে। 

বরিশাল সদর উপজেলার চন্দ্রমোহন আরএম একাডেমি মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শন শেষে শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে।

দায়িত্ব থেকে অব্যাহতি পাওয়া দুই শিক্ষক হলেন-চন্দ্রমোহন আরএম একাডেমি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধানশিক্ষক ও কেন্দ্র সচিব মকবুলুর রহমান এবং একই বিদ্যালয়ের গণিত বিষয়ের শিক্ষক মাসুম বিল্লাহ।

রবিবার সকালে তথ্যের সত্যতা নিশ্চিত করে শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক বিপ্লব কুমার ভট্টাচার্য বলেন, গত ৯ ফেব্রুয়ারী অংক পরীক্ষা চলাকালীন সময় বরিশাল সদর উপজেলার চন্দ্রমোহন আরএম একাডেমি মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শনে গিয়ে দেখতে পাই একজন পরিদর্শক দুই থেকে তিনটি কক্ষের দায়িত্ব পালন করছেন।

এ সময় পরীক্ষার্থীদের প্রশ্নপত্র গুনে দেখি দুটি প্রশ্নপত্র কম। বিষয়টি নিয়ে কেন্দ্র সচিবকে চ্যালেঞ্জ করা হলে তিনি একটি প্রশ্ন বের করে দেন প্রশ্নপত্রের খাম থেকে।

বিপ্লব কুমার আরও বলেন, কেন্দ্র ত্যাগের সময় এক যুবককে কিছু বই-খাতা নিয়ে অবস্থান করতে দেখি। তাকে চ্যালেঞ্জ করা হলে সে দৌঁড়ে পালিয়ে যায়। এ সময় আমাদের টিম গাড়ি নিয়ে ওই যুবকের পিছু নিলে দেখা যায় সে একটি কিন্ডার গার্টেনের দিকে যাচ্ছে। সেখানে অভিযান চালানো হলে আরও কয়েক যুবক পালিয়ে যায়। পরে ওই কিন্ডার গার্টেনে তল্লাশি চালিয়ে কিছু নোট-শিট পাওয়া যায়। যার একটিতে শিক্ষক মাসুম বিল্লাহর নাম রয়েছে। এমন পরিস্থিতিতে বোর্ডের টিম ওই কেন্দ্রের সচিব ও কক্ষ পরিদর্শককে পরীক্ষার সব দায়িত্ব থেকে অব্যাহতি প্রদান করেছেন।

(টিবি/এসপি/ফেব্রুয়ারি ১০, ২০১৯)