স্টাফ রিপোর্টার : যুক্তরাষ্টে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকারের অনুমতি না পেলেও দেশটিতে রফতানিতে কোনো প্রভাব পড়ছে না বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তবে আলোচনার মাধ্যমে এই শুল্কমুক্ত সুবিধার অনুমতি পাওয়া যাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সদস্য আব্দুল মান্নান ও বিরোবধীদল জাতীয় পার্টির সদস্য খফরুল ইমামের সম্পূরক প্রশ্নের উত্তরে তিনি একথা জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রে আমাদের যে সব পণ্য রফতানি হয় তার ৯০ শতাংশ তৈরি পোশাক। এই তৈরি পোশাক রফতানির ক্ষেত্রে জিএসপির সুবিধা না থাকার কোনো প্রভাব পড়ছে না। জিএসপির জন্য যুক্তরাষ্ট্র ১৬টি শর্ত দিয়েছে। শর্তগুলো পূরণ করা হয়েছে। তারপরও যদি কিছু বাকি থাকে সেটাও পূরণ করা হবে। আলোচনা চলছে, আমরা মনে করি আলোচনা করে সমস্যা সমাধান করতে পারবো।

‘যুক্তরাষ্ট্রে আমরা রফতানি করি প্রায় ৬ বিলিয়ন ডলার। আর যুক্তরাষ্ট্র থেকে আমদানি করি ১.৭ বিলিয়ন ডলার। আমরা জিএসপি পেলে ভালো হতো, কিন্তু পাচ্ছি না। তবে আমরা সান্ত্বনা পেতে পারি যুক্তরাষ্ট্র একটি বড় দেশ, আমরা তাদের অর্থনীতিতে কিছু অবদান রাখতে পারছি।’

এর আগে আওয়ামী লীগের সংসদ সদস্য অসীম কুমার উকিলের এক লিখিত প্রশ্নের উত্তরে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, যুক্তরাষ্টের বাজারে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকারের সুবিধা এখনও পাওয়া যায়নি। তবে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিদ্যমান বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা ফোরাম টিকফা কাউন্সিল চুক্তির অধীনে যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশের সুবিধা লাভের জন্য প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ১২, ২০১৯)