আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে পূর্ব নির্ধারিত বৈঠকটি শেষ হয়েছে। স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় (বাংলাদেশ সময় দুপুর দেড়টায়) ১০ ডাউনিং স্ট্রিটে প্রবেশ করেন শেখ হাসিনা।

বৈঠক শুরুর আগেই শেখ হাসিনার হাতে ওয়ার্ল্ড গার্ল সামিট চার্টার তুলে দেন ডেভিড ক্যামেরন। এরপর তারা বৈঠকে বসেন। প্রায় এক ঘণ্টার বৈঠক শেষে স্থানীয় সময় সকাল নয়টা ২০ মিনিটে (বাংলাদেশ সময় দুপুর দুইটা ২০ মিনিটে) বের হয়ে গার্ল সামিট ভেন্যুর উদ্দেশ্যে রওনা হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশ্বে প্রথমবারের মতো যে গার্ল সামিট অনুষ্ঠিত হতে যাচ্ছে তাতে যোগ দিতে তিনদিনের সফরে লন্ডনে যান শেখ হাসিনা। শর্ন ক্লিফ রোডের ওয়ালওয়ার্থ একাডেমিতে আয়োজন করা হয়েছে এই সামিট।

ক্যামেরনের সঙ্গে এই বৈঠকটিই এখন প্রধানমন্ত্রীর লন্ডন সফরে সবচেয়ে গুরুত্বপূর্ণ হিসেবেই দেখছেন প্রধামন্ত্রীর কার্যালয় সংশ্লিষ্টরা। বিশেষ করে ৫ জানুয়ারির নির্বাচনের পর ব্রিটিশ সরকার যে নেতিবাচক মনোভাব দেখিয়েছিলো তা থেকে সরে গিয়ে বাংলাদেশের প্রতি ইতিবাচক হয়ে উঠেছে সেটাই এই বৈঠক প্রমাণ করছে।

ডাউনিং স্ট্রিটে বৈঠক শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়ালওয়র্থ একাডেমি যাবেন ইউনিসেফের নির্বাহী পরিচালক অ্যান্থনি লেকের সঙ্গে বৈঠক করতে।

>>ধলন্ডনে প্রধানমন্ত্রী, আজ বৈঠক ক্যামেরনের সঙ্গে

(ওএস/এটিঅার/জুলাই ২২, ২০১৪)