স্টাফ রিপোর্টার : রাজধানীর নিউ মার্কেটে একতলা ভবন দোতলা করা নিয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। ফলে, মার্কেটের ওপরে দু-তলা ভবন তৈরি করা যাবে না বলে নিশ্চিত করেছেন ব্যারিস্টার অনিক আর হক।

এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় ঘোষণা করেন।

আদালতে আজ রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনিক আর হক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মোখলেছুর রহমান। দক্ষিণ সিটি কর্পোরেশনের পক্ষে ছিলেন শেখ শফিক মাহমুদ পুষ্প।

এর আগে ২০১৮ সালে রিট আবেদন করেন নিউ মার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি ডা. দেওয়ান আমিনুল ইসলাম শাহীন ও যুগ্ম-সম্পাদক সোহেল বেপারী। ওই রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে ২০১৮ সালের ১১ ফেব্রুয়ারি হাইকোর্ট রুল জারি করেছিলেন। সঙ্গে সঙ্গে নিউ মার্কেটের বর্ধিত অংশে একতলা ভবন দোতলা করার সিদ্ধান্ত স্থগিত করেন হাইকোর্ট।

ওই রুলে মার্কেটের ভেতর ও বাইরের ফুটপাত দখল করে উপরের দিকে মার্কেট বর্ধিত করার সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়েছিলেন হাইকোর্ট। সেই রুলের শুনানি শেষে বৃহস্পতিবার রায় ঘোষণা করা হয়।

এ বিষয়ে ব্যারিস্টার অনিক আর হক বলেন, হাইকোর্ট রুল যথাযথ ঘোষণা করেছেন। ফলে একতলার ওপর দোকান নির্মাণের সিদ্ধান্ত অবৈধ।

নিউ মাকের্টের ছাদের উপর স্টিলের চাউনি দিয়ে ১৭৮টি দোকান নির্মাণের সিদ্ধান্ত নেয় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। এর প্রতিবাদে গত বছরের জানুয়ারিতে কয়েকশ ব্যবসায়ী সড়ক অবরোধ করেন।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ১৪, ২০১৯)