ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : দেশ ও দুনিয়ার কল্যাণ এবং আখেরাতের শান্তি কামনা করে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো ঈশ্বরদীর পাকশী ফুরফুরা শরীফের ৮৯তম বার্ষিক ইছালে ছওয়াব।

আখেরি মোনাজাতে আত্মশুদ্ধি ও নিজ নিজ গুনাহ মাফের পাশাপাশি দুনিয়ার সব বালা-মুসিবত থেকে হেফাজত করার জন্য দুই হাত তুলে মহান আল্লাহর দরবারে রহমত প্রার্থনা করা হয়। এ সময় ‘আমিন, আল্লাহুম্মা আমিন’ ধ্বনিতে আকাশ-বাতাস মূখরিত হয়ে ওঠে।যে দিকেই চোখ যায়, সে দিকেই দেখা যায় শুধু টুপি-পাঞ্জাবি পড়া মানুষ।

শনিবার ফজরের নামাযের পর মোনাজাত পরিচালনা করেন ফুরফুরার গদ্দীনশীল পীর মাওলানা আবু বকর আব্দুল হাই মিশকাত সিদ্দিকী আল-কোরাইশি । তিনি বাংলায় মোনাজাত পরিচালনা করেন। দিক-নির্দেশনামূলক বয়ানের পর লাখ মানুষের প্রতীক্ষার অবসান ঘটে। জনসমুদ্রে হঠাৎ নেমে আসে পিনপতন নীরবতা। যে যেখানে ছিলেন সেখানেই দাঁড়িয়ে কিংবা বসে হাত তোলেন আল্লাহর দরবারে। মাথায় টুপি , গায়ে পাঞ্জাবী লাখো মুসলিম এসময় কান্নায় বুক ভাসিয়েছেন।

প্রতি বছরের মতো ফাল্গুণ মাসের প্রথম বুধবার গত ১৩ই ফেব্রুয়ারী বাদ আছর হতে পাকশীতে ঐতিহ্যবাহী ফুরফুরা সিলসিলার ৮৯তম বার্ষিক ইছালে ছাওয়াব ও ওয়াজ মাহফিল শুরু হয়। শুক্রবার জুম্মার নামাযে লক্ষাধিক মুসুল্লীর ঢল নামে। বিশ্বের বিভিন্ন দেশ ও বাংলাদেশের বিভিন্ন জেলা হতে ধর্মপ্রাণ লাখো মুসল্লি প্রতি বছরের মতো এবারেও মাহফিল ময়দানে সমবেত হয়েছিলেন।

(এসকেকে/এসপি/ফেব্রুয়ারি ১৬, ২০১৯)