রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি : লক্ষ্মীপুরের রায়পুরে  সাদ পন্থি  ও দেওবন্ধ পন্থিদের  একই মসজিদে অস্থান করা  নিয়ে তাবলীগ জামাতের এক পক্ষ অপর পক্ষের  সাথে হাতাহাতি ও ধাক্কাধাক্কিতে লিপ্ত হওয়ায় খবর পাওয়া গেছে।

উত্তেজক বয়ান করে ধর্মীয় উম্মদনা সৃষ্টির অভিযোগ করে একপক্ষ অপর পক্ষকে এলকা ত্যাগের নির্দেশ দেয়া নিয়ে উভয়ের মাঝে উত্তেজনা ছড়িয়ে পরে। খবর পেয়ে ঘটনা স্থলে পুলিশ পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন। বুধবার পৌর শরের জীনের মসজিদ নামক স্থানে এ ঘটনা ঘটে।

পুলিশ ও এলকাবাসী সুত্রে জানা যায়, বুধবার পৌর শহরের ৭নং ওয়ার্ড জীনের মসজিদে ঢাকার বিশ্ব ইজতেমা থেকে আগত তাবলিকের জমাতের ৫টি গ্রুপ অবস্থান নেয়। এদের মধ্যে ৪টি গ্রুপই লক্ষ্মীপুর সদর এলাকার এবং অন্য টি ঢাকার কল্যানপুর এলাকা থেকে আসে। আগত তাবলিক জমাতের আমিরগন মো: আনোয়ার হোসেন, মো: হাবিব উল্যা, কাজী এমদাদ উদ্দিন সুমন, ওমর ফারুক জানান, শত বছর পূর্বের মাওলানা ইলিয়াস (রঃ) অনুসারী তাবলিত জামাত তাদের। এদের জমাতের কোন কিতর্ক নেই। তারা এখানে অবস্থান নেওয়ার উদ্দেশ্য রায়পুর এবং রামগঞ্জ উপজেলার বিভিন্ন জায়গায় তারা চলে যাবে।

তারা অভিযোগ করে আরও জানান, স্থানীয় জমাতের গ্রুপ আহমেদ শফি অনুসারী গ্রুপ পৌর শহরের ৮ নং ওয়ার্ডেও সাবেক কাউন্সিলর আমিন উল্যার নেতৃত্বে একটি গ্রুপ এসে আমাদের ওপর চড়াও হয়। তারা টেনে হিচড়ে মসজিদ থেকে বের কওে দেয়ার চেস্টা চালান। পরে মুসল্লিদের চিৎকার চেচামেচি শুনে এলাকাবাসী থানা পুলিশকে জানায়। পুলিশ ঘটনা স্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রন করে। পরে পৌর মেয়রের নেতৃত্বে উভয় পক্ষের মাঝে সমঝোতা করে দেন।

পৌর শহরের ৮ নং ওয়ার্ডেও সাবেক কাউন্সিলর আমিন উল্যা বলেন, তাবলীগের নামে একটি গ্রুপ পাচটি দলে ভঅগ হয়ে উপজেলার বিভিন্ন স্থানে ধর্মীয় উত্তেজনা সৃস্টির লক্ষ্যে অপকথা প্রচার করছিল। আমরা তাদের সসম্মানে চলে যেতে বলেছি। তারা কর্ণপাত না করায় প্রশাসনের সহযোগীতা নিতে বাধ্য হয়েছি। কাল বৃহস্পতিবারের মধ্যে অপর পক্ষকে চলে যেতে বলেছেন প্রশাসনের লোকজন।

স্থানীয় মুসল্লিরা জানান, অবস্থা বেগতিক ছিল। দুই গ্রুপের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষেও আশংকা ছিল। পওে মেয়রসহ পুলিশ প্রশাসন পরিস্থিতি শান্ত করেন।

রায়পুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা একেএম আজিজুর রহমান বলেন, উভয়পক্ষের উত্তেজনা প্রশমন করা হয়েছে। সবাইকে শান্তিপূর্ন অবস্থানের কথা বলেদিয়েছি আমরা।

(পিকেআর/এসপি/ফেব্রুয়ারি ২০, ২০১৯)