রঞ্জন কৃষ্ণ পন্ডিত, টাঙ্গাইল : দেশের শিক্ষা ব্যবস্থা অনেকদূর এগিয়েছে, এগুতে হবে আরও বহুদূর এমন মন্তব্য করে দেশের শিক্ষা ব্যবস্থাকে আরও উন্নত করার ইঙ্গিত দিলেন দেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি।

বুধবার সকালে টাঙ্গাইলের মির্জাপুর সরকারি এসকে পাইলট উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার পূর্বে কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, যত্রতত্র শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলে শিক্ষার মূল উদ্দেশ্যকে বদলে দিয়ে কোথাও কোথাও শিক্ষার নামে বাণিজ্য হচ্ছে। এসব শিক্ষা বাণিজ্যের সাথে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। শিক্ষা প্রতিষ্ঠান করার জন্য কোনো অনুমতি লাগে না, যত্রতত্র যেন শিক্ষা প্রতিষ্ঠান গড়ে না উঠে সে বিষয়েও সরকারের চিন্তাভাবনা রয়েছে বলে জানান তিনি।

শিক্ষকরা শ্রেণিতে পড়াশোনা না করিয়ে তাদের নিজেদের বাড়িতে কিংবা কোচিং সেন্টারে তাদের স্কুলের শিক্ষার্থীদের পড়তে বাধ্য করে এবং সেখানে না পড়লে তাদের ফেল করিয়ে দেয় এ ধরণের যারা অপরাধ করে সেই জায়গাগুলো আমাদের বন্ধ করতেই হবে এবং তার জন্যও আমাদের চেষ্টা আছে, ইতিমধ্যেই সারাদেশে আইন-শৃঙ্খলা বাহিনীও এ বিষয়ে অভিযান পরিচালনা করছে।

যে সকল শিক্ষা প্রতিষ্ঠান থেকে সরকারি বই যারা নোট, গাইড বেআইনিভাবে বিক্রি করছেন আমরা সেই অভিযোগের ভিত্তিতে অভিযান পরিচালনা করে আসছি।

এর আগে সকাল ৯টার দিকে মির্জাপুর উপজেলার মুক্তির মঞ্চে এসে পৌছালে শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি, স্থানীয় সাংসদ মো. একাব্বর হোসেনসহ সরকারি দপ্তরের কর্মকর্তারা মুক্তির মঞ্চে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায়।

মির্জাপুর সরকারি এস.কে.পাইলট পরীক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে তিনি ভারতেশ্বরী হোমসের বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যোগ দেন।

অনুষ্ঠানে ভাষা সৈনিক প্রতিভা মুৎসুদ্দির সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। এ সময় অন্যান্যের মধ্যে স্থানীয় সাংসদ একাব্বর হোসেন, কুমুদিনী ওয়েল ফেয়ার ট্রাস্টের চেয়ারম্যান রাজিব প্রসাদ সাহা, টাঙ্গাইল জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম, উপজেলা পরিষদের চেয়ারম্যান মীর এনায়েত হোসেন মন্টু, পৌর মেয়র সাহাদৎ হোসেন সুমন, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক মীর শরীফ মাহমুদ, টাঙ্গাইলের অতিরিক্ত পুলিশ সুপার আহাদুজ্জামান মিঞা, ভারতেশ্বরী হোমসের পরিচালক সম্পা সাহা, উপজেলা নির্বাহী অফিসার আবদুল মালেক, অফিসার ইনচার্জ এ কে এম মিজানুল হক প্রমুখ।

আলোচনা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও পরে শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন আগত প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

(আরকেপি/এসপি/ফেব্রুয়ারি ২০, ২০১৯)