আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : বরিশালের আগৈলঝাড়ায় উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন ও বিস্তারিত কর্মসূচীর মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। 

একুশের প্রথম প্রহরে শহীদ বেদীতে স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব আবুল হাসানাত আবদুল্লাহ’র পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি সুনীল কুমার বাড়ৈ, সাধারণ সম্পাদক আবু সালেহ মো. লিটন, সহ-সভাপতি আব্দুর রইচ সেরনিয়াবাত।

পরে পর্যায়ক্রমে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা প্রশাসনের পক্ষে নির্বাহী কর্মকর্তা বিপুল চন্দ্র দাস, মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার আবু তাহের মিয়া, আওয়ামী লীগ সভাপতি ও সম্পাদকের নেতৃত্বে দলের নেতা কর্মীরা, সরকারী শহীদ আব্দুর রব সেরনিয়াবাত ডিগ্রী কলেজ অধ্যক্ষ কমলা রানী মন্ডল, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আফজাল হোসেন, কৃষক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ছাত্রলীগ, আগৈলঝাড়া প্রেসক্লাব, শিক্ষক সমিতি, ইউনিয়ন পরিষদ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, এনজিও সমন্বয় পরিষদ, শুশীল সমাজের প্রতিনিধি, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দরাও শহীদ বেদীতে বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন।

বৃহস্পতিবার সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারী, বে-সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়। পরে অনুষ্ঠিত হয় প্রভাত ফেরি ও শহীদ মিনার চত্তরে উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপুল চন্দ্র দাসের সভাপতিত্বে আলোচনা সভা ও শহীদদের রুহের মাগফেরাত কামনায় দোয়া মোনাজাত পরিচালনা করেন হাফেজ মো. মহিবুল্লাহ।

এছড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীর প্রতিযোগীতা মুলক অংশগ্রহণে যথাযোগ্য মর্যাদায় স্ব-স্ব প্রতিষ্ঠানে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। পাশপাশি গ্রামীন জনপদে কাঠ-বাঁশ ও কলা গাছ দিয়ে বিশেষভাবে নির্মান করা শহীদ মিনারে শিশুদের শ্রদ্ধা জানানোর খবর পাওয়া গেছে।

(টিবি/এসপি/ফেব্রুয়ারি ২১, ২০১৯)