প্রবীর সাহা, পাবনা : পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের পরিবহন সংকট উপাচার্যের দক্ষতায় ও চেষ্টায় সমাধানের পথে। শিক্ষার্থীদের জন্য নতুন একটি বাস সংযোজন। আরও ছয়টি নতুন বাস ক্রয়ের প্রস্তুতি প্রায় শেষ প্রান্তে। উপাচার্যকে সাধুবাদ জানিয়ে আনন্দ প্রকাশ বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের।

জানা যায়, ৫ জুন ২০০৮ সালে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলেও দীর্ঘ ধরে পরিবহন সংকটে চলে আসছে। এতে ছাত্র-ছাত্রীদের যাতায়াতে কষ্ট করতে হচ্ছে। বাসে চাপাচাপি করে চলতে হয়। পা ফেলার জায়গা পর্যন্ত থাকে না বাসের মধ্যে। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ২১টি বিভাগে প্রায় সাড়ে ৪ হাজার ছাত্র-ছাত্রীর যাতায়াতে জন্য ২টি ডাবল ডেকার সহ ৯টি বড় বাস।

এর মধ্যে নতুন ১টি বাস সহ ৫টি বাস বিশ্ববিদ্যালয়ের ক্রয়কৃত নিজস্ব। ডাবল ডেকার (বিআরটিসি) ২টি ও বড় ২টি বাস ভাড়ায় চালিত। এ বিষয়ে দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র-ছাত্রীরা আন্দোলন করে আসলেও এই পরিবহন সংকটের কোন সমাধান হচ্ছিলো না। কিন্তু বর্তমান উপাচার্য (ভিসি) প্রফেসর ড. এম. রোস্তম আলী পাবিপ্রবি’তে যোগদানের পর থেকে তার দক্ষতায় ও চেষ্টায় এই সমস্যা সমাধানের পথে।

পাবিপ্রবি’র ইউআরপি বিভাগের ১ম বর্ষের ভুক্তভোগী ছাত্রী সাদিয়া সুলতানা বলেন, আমাদের বাসে যাতায়াত করতে খুবই কষ্ট করতে হয়। ঠাসাঠাসি করে চলাচল করতে হয়। বাসে পা রাখার জায়গা পর্যন্ত থাকে না। শিক্ষার্থীদের জন্য নতুন ১টি বাস ক্রয় করায় উপাচার্য স্যার কে ধন্যবাদ জানাই।

সিভিল ইঞ্জিনিয়ার বিভাগের ১ম বর্ষের ছাত্রী সাবিয়া শারমিন রিতু বলেন, আমাদের যাতায়াতের জন্য আরও বাস দরকার। শুনেছি উপাচার্য স্যার আর ৬টি বাস ক্রয় করবেন। সেগুলোর মধ্যে থেকে দিলে ছাত্রীদের যাতায়াতে অনেকটা কষ্ট লাঘব হবে।

পরিসংখ্যান বিভাগের ১ম বর্ষের ছাত্র নাজমুস শাকিব আনন্দ প্রকাশ করে বলেন, উপাচার্য স্যারের দক্ষতায় ও চেষ্টায় এমনটা সম্ভব হচ্ছে। শিক্ষার্থীদের জন্য উপাচার্য স্যার বাকী ৬টি নতুন বাস দ্রুত ক্রয় করে আমাদের কষ্ট লাঘব করবেন।

পাবিপ্রবি’র পরিবহন পুল প্রশাসক মোঃ রাশেদুল হক জানান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ১টি নতুন ৫২ সিটের বাস নিটল টাটার কাছ থেকে উন্মুক্ত দরপত্রের মাধ্যমে ক্রয় করেছি। আরও ৬টি বড় বাস ক্রয়ের প্রস্তুতি প্রায় শেষ প্রান্তে। সরকারি ক্রয় নীতিমালা পিপিআর-৮ মেনেই যানবাহন ক্রয় করা হয়। এছাড়া বিশ্ববিদ্যালয়ের ট্রেজারারকে প্রধান করে দুইজন বিশেষজ্ঞ সহ সাত সদস্যের একটি যানবাহন ক্রয় কমিটি রয়েছে।

পাবিপ্রবি’র উপাচার্য প্রফেসর ড. এম. রোস্তম আলী বলেন, এই বিশ্ববিদ্যালয়ে খুব অল্প সময় আমি যোগদান করেছি। এখানে পরিবহন সংকট দীর্ঘদিনের। আমি চেষ্টা করছি ছাত্র-ছাত্রীসহ সবার যাতায়াতের জন্য পরিবহন সংকট খুব দ্রুত সমাধান করতে। এ ব্যাপারে সবার সহযোগিতা চাই।

(পিএস/এসপি/ফেব্রুয়ারি ২৩, ২০১৯)