রূপক মুখার্জি, নড়াইল : ‘গনি মিয়া একজন কৃষক। তার নিজের জমি নেই। সে অন্যের জমি চাষ করে’। ছোট বেলায় পাঠ্য বইয়ে পড়া অনুচ্ছেদটি অনেকেরই জানা। অনুচ্ছেদের সেই গনি মিয়া’র মতো বাস্তবে একজন গনি মিয়ার খোঁজ মিলেছে। এই গনি মিয়ারও নিজের জমি নেই। সেও অন্যের জমি চাষ করে। বাস্তবে এই গনি মিয়া হলেন নড়াইল জেলার পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন (পিপিএম)। অনাবাদী জমি চাষ করে তিনি গনি মিয়ার ভূমিকায় অবতীর্ণ হয়েছেন।

খোঁজ-খবর নিয়ে জানা গেছে, নড়াইল জেলায় পুলিশ সুপার (এসপি) হিসেবে মোহাম্মদ জসিম উদ্দিন (পিপিএম) যোগদানের পর থেকেই অপরাধ দমনের পাশাপাশি বিভিন্ন ব্যতিক্রমধর্মী কর্মকান্ড সম্পন্ন করে সর্ব মহলে প্রশংসিত হয়েছেন। এ সংক্রান্ত খবরা খবর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।

সম্প্রতি নড়াইল জেলা পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন (পিপিএম) ঘোষণা দেন, ‘পুলিশ লাইনে কোন অনাবাদি জমি পড়ে থাকবে না’। যেই ঘোষণা, সেই কাজ। ২১ ফেব্রুয়ারী পার করেই ২২ শে ফেব্রুয়ারি সকালে নড়াইল পুলিশ লাইনে নিজ উদ্যোগে সকল কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে নিয়ে অনাবাদী জমি চাষ করে ধানের চারা রোপন করেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নড়াইল জেলার অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ শরফুদ্দিন আহাম্মেদ( সদর সার্কেল )।

পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন (পিপিএম) বলেন, আমাদের দেশর উন্নয়ন করতে হলে আমাদের দেশের খালি জায়গা কে ফেলে রাখা যাবে না। খালি জায়গায় অবশ্যই চাষ করতে হবে, তাহলে আমাদের দেশের উন্নতি সম্ভব বলে তিনি মনে করেন।

(আরএম/এসপি/ফেব্রুয়ারি ২৩, ২০১৯)