মংলা (বাগেরহাট) প্রতিনিধি : ঈদ বোনাসের দাবিতে মংলা ইপিজের মুল গেটের বাহিরে বিক্ষোভ প্রদর্শন করেছে শ্রমিকেরা। বোরা ইন্টারন্যাশনালের দুই শতাধিক শ্রমিক বুধবার সকালে এ বিক্ষোভ প্রদর্শন করে।

মংলা ইপিজেড’র জেনারেল ম্যানেজার হাফিজুর রহমান জানান, বোরা ইন্টারন্যাশনাল নামক রাবার ফ্যাক্টরীতে গত দু’মাস ধরে কোন কাজ (উৎপাদন) না থাকলে সেখানে কর্মরত শ্রমিকদের বসিয়ে বসিয়ে বেতন দেয়া হচ্ছে। মঙ্গলবার দুপুরে তাদের চলতি মাসের বেতন পরিশোধ করা হয়েছে। এবং আগামী সোমবার (২৮ জুলাই) তাদেরকে ঈদ বোনাস দেয়া হবে বলে ফ্যাক্টরী কর্তৃপক্ষ ঘোষণা দিলেও শ্রমিকেরা তা না মেনে বুধবারই (২৩ জুলাই) তাদেরকে বোনাসের টাকা দিতে হবে বলে ইপিজেডের মুল গেটের বাহিরে তারা বেআইনিভাবে বিক্ষোভ প্রদর্শন করেছে। পরে ইপিজেড কর্তৃপক্ষ ও বোরা ইন্টারন্যাশনালের মালিকপক্ষের সাথে আলাপ-আলোচনার পর রবিবার বোনাস প্রদাণের সিদ্ধান্ত মেনে নিয়েছে শ্রমিকেরা।
ইপিজেড’র জেনারেল ম্যানেজার হাফিজুর রহমান আরো বলেন, বোরা ইন্টারন্যাশনাল এটি একটি বিদেশী (জার্মানী) প্রতিষ্ঠান। তারা শান্তিপূর্ণ পরিবেশে কাজ করতে চায়। কোন ধরণের অনিয়ম হলে তারা তো এখান থেকে চলে যাবে, এতে ইপিজেডের ভাবমূর্তি নষ্ট হবে। এছাড়া শ্রমিকদের কর্মসংস্থানের জায়গাও তো কমে যাবে। এটা শ্রমিকদের বোঝা উচিৎ। শ্রমিকেরা বুধবার সকালে যে বিক্ষোভ করেছে তা সম্পূর্ণ বেআইনি। এতে মংলা ইপিজেডের সুনাম ক্ষুন্ন হয়েছে। এভাবে চলতে থাকলে এখান থেকে বিনিয়োগকারীরা মুখ ফিরিয়ে নিতে পারেন বলে আশংকার কথা জানান তিনি।
(এএইচএস/এএস/জুলাই ২৩, ২০১৪)