প্রবাস ডেস্ক : যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যে নবগঠিত সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বাংলাদেশ সোসাইটি প্রথমবারের উদযাপন করছে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

গত বৃহস্পতিবার কর্মব্যস্ততার দিনেও বাঁধভাঙা উচ্ছাস নিয়ে সোসাইটি কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেনীপেশার মানুষ জড়ো হন সোসাইটি কার্যালয়ে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস। সন্ধ্যায় মহান একুশ উদযাপন কর্মসূচির শুভ সূচনা করেন বাংলাদেশ সোসাইটির কর্মকর্তারা।ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে আসেন কানেকটিকাট প্রবাসী বিভিন্ন স্তরের মানুষ।

দিবসটি পালনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ সোসাইটি অব কানেকটিকাটের বোর্ড অব মেম্বার সভাপতি সৈয়দ শাহাজ ইসলামের সভাপতিত্বে এবং জেনারেল সেক্রেটারি মীর আজমের সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত সভায় উপস্থিত দর্শক শ্রোতাদের উদ্দেশ্যে বক্তারা বলেন, আগামী প্রজন্ম বাংলা ভাষা অর্জনে ও আমাদের গৌরবান্বিত ইতিহাস জানতে এবং ধারণ করতে পারবে এরকম আয়োজনের মাধ্যমে।

পাশাপাশি জাতিসংঘের দাপ্তরিক ভাষা বাংলার দাবি ও কানেকটিকাটে একটি স্থায়ী শহীদ মিনার নির্মাণের জন্য সকল সংগঠনকে উদ্যোগী হওয়ার আহ্বান জানানো হয়। ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বক্তারা আরো বলেন,'একুশকে ধারণ করতে হবে অস্তিত্বে এবং এ চেতনা বাস্তবায়নে হতে হবে আত্মপ্রত্যয়ী। ভাষা শহীদদের আত্মত্যাগেই বিশ্বসভায় বাংলা আজ স্বমহিমায় প্রতিষ্ঠিত। তিনি প্রবাসে সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনের ওপর বিশেষ গুরুত্বারোপ করেন।

সাম্প্রতি প্রবাসী বাংলাদেশি সৈয়দ তাজুকে অভিবাসন পুলিশ গ্রেপ্তার করে নিউ জার্সি আটককেন্দ্রে রাখার বিষয়টি নিয়েও সভায় আলোচনা করা হয়। আটক সৈয়দ তাজু’র ছেলে সারার সৈয়দ তার বাবাকে ইমিগ্রেশন মামলা থেকে অব্যাহতির জন্য কমিউনিটির নেতাদের কাছে সাহায্য কামনা করলে তাকে আইনি সহায়তা করার আশ্বাস দেন নেতারা।

তবে এ ব্যাপারে কানেকটিকাট প্রবাসী বিশিষ্ট ব্যবসায়ী ও বাংলাদেশি ডেমোক্রেট নেতা মোহাম্মদ রহমান অপু স্থানীয় মূলধারার রাজনীতিবিদদের সাথে যোগাযোগ করবেন বলে জানান সোসাইটির কর্মকর্তারা।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন বিশ্বখ্যাত ইয়েল বিশ্ববিদ্যালয়ের কর্মরত বাংলাদেশি বৈজ্ঞানিক ও গবেষক ইকবাল চৌধুরী, সৈয়দ শাহাজ ইসলাম, ডেভিড স্বপন রোজারিও, মীর আজম, আনোয়ার হোসেন হিমু ও আনোয়ার মন্ডল প্রমুখ।

বোর্ড অব মেম্বার চেয়ারম্যান মীর সাব্বির আহমেদ, সদস্য হালিম আকবর, মোহাম্মদ রহমান অপু, সাফাইউল আলম,মার্ক হাওলাদার, মুন্তাসির মামুন, মোল্লা বাহাউদ্দিন ও সারার সৈয়দ এ সময় উপস্থিত ছিলেন।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ২৪, ২০১৯)