স্টাফ রিপোর্টার : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে থেকে বিভিন্ন বিষয়ে দ্বিমত পোষণ করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা ও নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। সর্বশেষ বৃহস্পতিবার অনুষ্ঠিত ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে উপ-নির্বাচন ও উত্তর ও দক্ষিণ সিটির সম্প্রসারিত ওয়ার্ডগুলোর নির্বাচনে এই দু’জন পরস্পর বিরোধী বক্তব্য দিয়েছেন।

সিইসি এই ভোটে সন্তোষ প্রকাশ করেছেন, আর মাহবুব তালুকদার ‘নির্বাচন অংশগ্রহণমূলক হয়নি’ বলে অসন্তোষ প্রকাশ করেছেন। এই দুই কমিশনার ১ মার্চ জাতীয় ভোটার দিবস উপলক্ষে আয়োজিত র‌্যালিতে ঘোড়ার গাড়িতে পাশাপাশি বসেছিলেন। এ সময় নূরুল হুদা ও মাহবুব তালুকদার, দু’জনের পরনেই ভোটার দিবস উপলক্ষে তৈরি করা হলুদ গেঞ্জি ও নীল রঙের টুপি ছিল।

শুক্রবার সকালে জাতীয় সংসদ ভবনের সামনে মানিক মিয়া এভিনিউ থেকে র‌্যালিটি শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশে গিয়ে শেষ হয়। সংসদ ভবনের সামনে থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র পর্যন্ত একটি ঘোড়ার গাড়িতে করে আসেন এই দুই কমিশনার। র‌্যালিতে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে সামনের সারিতে ছিলেন।

বিকেল ৪টায় নির্বাচন ভবনের অডিটোরিয়ামে ভোটার দিবস উপলক্ষে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ প্রধান অতিথি এবং আইনমন্ত্রী আনিসুল হক বিশেষ অতিথি থাকবেন।

এ ছাড়া সারা দেশে র‌্যালি, আলোচনা সভাসহ বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে আনন্দমুখর পরিবেশে বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে ভোটার দিবস পালন করা হবে বলে ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন।

গত ৮ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদ সভায় দিবসটি পালনের সিদ্ধান্ত হয়।

(ওএস/এসপি/মার্চ ০১, ২০১৯)