সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোণা) : জাতীয় ভোটার দিবসের আলোচনা সভায় কেন্দুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আল-ইমরান রুহুল ইসলাম বলেছেন, জাতীয় পরিচয়পত্র একজন নাগরিকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। জীবনের প্রতিটি ক্ষেত্রে এই জাতীয় পরিচয়পত্রের প্রয়োজনীয়তা অনেক বেশি। তিনি দেশের প্রতিটি নাগরিককে ভোটার হয়ে ভোট দিয়ে রাষ্ট্র পরিচালনায় অংশ নেয়ার আহবান জানান। 

তিনি বলেন, একজন ভোটারের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে সরকার গঠন হয়। সুতরাং একজন ভোটার তার ভোটাধিকার প্রয়োগ করলেই রাষ্ট্র পরিচালনায় অংশ নিতে পারে। তাছাড়া যে নাগরিকের কোন জাতীয় পরিচয়পত্র নাই সেই নাগরিকের জীবনে জাতীয় পরিচয়পত্র না থাকা খুবই দুঃখ জনক।

তিনি বলেন, বাংলাদেশে শরনার্থী হিসেবে আসা রোহিঙ্গাদের কোন জাতীয় পরিচয়পত্র নেই। তাদেরকে দেশ থেকে প্রতিহিংস্যামূলক ভাবে বের করে দেয়া হয়েছে। তারা দেশের নাগরিক কিনা এটাই দাবী করতে পারছে না। এজন্যই ভোটার ও জাতীয় পরিচয়পত্রের মূল্য অনেক। ১ মার্চ জাতীয় ভোটার দিবস উদযাপন উপলক্ষ্যে উপজেলা সদরে বর্নাঢ্য র‌্যালী শেষে আলোচনা সভায় তিনি প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

উপজেলা প্রশাসন ও নির্বাচন অফিসের আয়োজনে নির্বাচন কমিশনের সহযোগিতায় সভায় সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাচন কর্মকর্তা মো: জহিরুল হক। এতে অন্যান্যের বক্তব্য রাখেন উপজেলা সমবায় কর্মকর্তা রবি শংকর পাল, উপজেলা প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক সমরেন্দ্র বিশ্বশর্মা।

জাতীয় ভোটার দিবসে র‌্যালি ও আলোচনা সভায় অংশ গ্রহণ করেন কেন্দুয়ার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী ও সামাজিক সংগঠনের নেতাকর্মীরা। সভায় উপস্থিত ছিলেন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো: দেলোয়ার হোসাইন, দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি আব্দুস ছাত্তার, উপজেলা প্রেসক্লাবের সাধারন সম্পাদক সাংবাদিক মহিউদ্দিন সরকার, রিপোর্টার্স ক্লাবের সভাপতি আবুল কাশেম আকন্দ, সাধারণ সম্পাদক জিয়াউর রহমান জীবন প্রমুখ।

(এসবি/এসপি/মার্চ ০১, ২০১৯)