সুকুমল কুমার প্রামানিক, রাণীনগর (নওগাঁ) : আসন্ন নওগাঁর রাণীনগর উপজেলা পরিষদ নির্বাচনে জমে উঠেছে প্রার্থীদের প্রচার-পচারণা। এই উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগের বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থী আওয়ামী লীগ। দ্বিতীয় ধারে ১৮ মার্চ অনুষ্ঠিত হবে রাণীনগর উপজেলা পরিষদ নির্বাচন। এ নির্বাচনকে কেন্দ্র করে উৎসবে পরিণত হয়েছে শহর থেকে শুরু করে গ্রামাঞ্চল গুলোতে। সকাল থেকে রাত পর্যন্ত প্রার্থীরা ছুটে যাচ্ছে ভোটারদের দ্বারে দ্বারে। প্রতিদিনই নির্বাচনী এলাকার পাড়া-মহল্লায় চলছে মাইকিং। আর পোষ্টার, ব্যানার, ফেস্টুনে ছেয়ে গেছে নির্বাচনী এলাকা।

সব প্রার্থীর নেতাকর্মীরা জোরেশোরে প্রচারণা করছেন। সকাল থেকে গভীর রাত পর্যন্ত মানুষের বাড়ি বাড়ি গিয়ে ভোট প্রার্থনা করছেন। এই উপজেলায় নির্বাচনে শুধু রাজনৈতিক দল আওয়ামী লীগ এছাড়া অন্য কোন দলের কোন প্রার্থী নেই। সব প্রার্থীদের প্রতীকের প্রচার-প্রচারণায় মুখর এই জনপদের অলিগলি। সব জায়গাতেই বইছে নির্বাচনী আমেজ।

রাণীনগর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে নৌকার প্রতীক নিয়ে লড়ছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য ও একডালা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো: আনোয়ার হোসেন, মটরসাইকেল প্রতীক নিয়ে লড়ছেন স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি ও সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: আনোয়ার হোসেন হেলাল, আনারস প্রতীক নিয়ে লড়ছেন আওয়ামী লীগের বিদ্রোহী (স্বতন্ত্র) চেয়ারম্যান প্রার্থী উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো: রেজাউল ইসলাম।

ভাইস চেয়ারম্যান পদে তালা মার্কা প্রতীক নিয়ে লড়ছেন উপজেলা আওয়ামী যুবলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক কাশিমপুর ইউপি সদস্য মো: জাহাঙ্গীর আলম, টিউবওয়েল প্রতীক নিয়ে লড়ছেন উপজেলা যুবলীগের মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক জারজিস হাসান মিঠু, মাইক প্রতীক নিয়ে লড়ছেন সাংবাদিক মাও: মো: শহিদুল ইসলাম, উড়োজাহাজ প্রতীক নিয়ে লড়ছেন উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক রোস্তম আলী মন্ডল ও বৈদ্যুতিক বাল্ব প্রতীক নিয়ে লড়ছেন আওয়ামী লীগ নেতা আহসান হাবিব মিলন।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে হাঁস মার্কা প্রতীক নিয়ে লড়ছেন উপজেলা আওয়ামী লীগের ত্র্যান ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক ও উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান মোছা: ফরিদা পারভিন, ফুটবল প্রতীক নিয়ে লড়ছেন উপজেলা যুব মহিলা লীগের সভাপতি মোছা: মমতাজ বেগম সাথী।

এই উপজেলায় তিন পদে মোট ১০ জন প্রার্থীর চলছে লড়াই। চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় ও স্বতন্ত্রসহ ৩ জন প্রার্থী, ভাইস চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থী ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন প্রার্থী। প্রার্থীদের পদচারনায় মুখোরিত হয়ে উঠেছে এ জনপদ। পোষ্টার, ব্যানার, ফেস্টুন ও মতবিনিময় সভার মাধ্যমে ভোটাদের কাছে ভোট চেয়ে বেড়াচ্ছেন প্রার্থীরা নিজেই ও তাদের নেতাকর্মীরা। সেই সঙ্গে প্রত্যন্ত গ্রামের অভিমানী ও ত্যাগী নেতাকর্মীদের সাথে কুশলাদি বিনিময়, অসুস্থদের সাথে সাক্ষাৎ লক্ষ্য করা যাচ্ছে। নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে এই আসনে ভোটের আমেজ ততই বাড়ছে। রাণীনগর উপজেলার ৮টি ইউনিয়ন মোট ভোটার ১ লাখ ৪৪ হাজার ৪৩৫ জন।

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে এলাকার সাধারণ তরুণ ও নতুন ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, তথ্য ও প্রযুক্তি নির্ভর সেবা পেতে তারা বিশ্বাসী। যারা দুর্নীতি, অনিয়ম, মাদক ও সকল বৈষম্যহীন সমাজ গড়তে আগামী দিনের নেতৃত্ব দিবেন এলাকার উন্নয়ন করবেন ও যাকে তাড়া যোগ্য প্রার্থী হিসেবে মনে করবেন তাদেরকেই তারা ভোট দিবেন।

(এসকেপি/এসপি/মার্চ ০২, ২০১৯)