সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোণা) : বিরোচিত মুক্তিযোদ্ধা বাংলাদেশ পুলিশ মুক্তিযোদ্ধা কল্যান পরিষদ রাজার বাগ পুলিশ লাইন্স ঢাকা কেন্দ্রীয় কমিটির সভাপতি মোঃ শাহজাহান মিয়া রোববার দুপুরে কেন্দুয়ার ইউএনও আল ইমরান-রুহুল ইসলাম ও উপজেলা প্রেসক্লাব সভাপতি সমকাল সাংবাদিক সমরেন্দ্র বিশ্বশর্মার হাতে তার রচিত “এ যুদ্ধের শেষ কোথায়” এ গ্রন্থখানি তুলে দেন। 

উপজেলা পরিষদ প্রাঙ্গণে প্রেসক্লাব কার্যালয়ে মো: শাহজাহান মিয়াকে স্বাগত জানান প্রেসক্লাব নেতৃবৃন্দ। মুক্তিযুদ্ধ ও একটি স্বাধীন রাষ্ট্র পরিচালনায় শাসক গোষ্টির সফলতা ও ব্যর্থতা অবলম্বনে লেখা গ্রন্থ “এ যুদ্ধের শেষ কোথায়” গত ২৮ ফেব্রুয়ারি একুশে গ্রন্থমেলায় মোড়ক উন্মোচন করা হয়। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় উপ-কমিটির সাবেক সহ-সম্পাদক এডভোকেট আব্দুল মতিন ও বাংলাদেশ যুবমহিলালীগের সাধারন সম্পাদক সাবেক এম.পি অধ্যাপক অপু উকিল সহ আরো অনেক গুণীজন।

কেন্দুয়ার গর্বিত সন্তান বিরোচিত মুক্তিযোদ্ধা মো: শাহজাহান মিয়া ১৯৭১ সালের ২৫ শে মার্চ রাজার বাগ পুলিশ লাইন্সে পাক হানাদার বাহিনীর মুকাবেলায় প্রথম প্রতিরোধ যোদ্ধা হিসেবে সাহসিকতার ভূমিকা পালন করেন। তিনি পাকিস্তানি শাসক গোষ্টির সব বাধা নিষেধ উপেক্ষা করে ওয়ারলেস বার্তার মাধ্যমে সারা বাংলা দেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘোষনা বার্তাটি প্রেরণ করেন। এজন্য তাকে পাক হানাদার বাহিনীর অনেক অত্যাচার নির্যাতন সইতে হয়েছে। এ যুদ্ধের শেষ কোথায়? গ্রন্থটি বাংলা প্রকাশনায় সৃষ্টিশীল উৎকর্ষ অনিন্দ প্রকাশ হৃদয়ের গভীর ভালবাসা দিয়ে প্রকাশ করেছে।

মুক্তিযুদ্ধের সঠিক অনেক তথ্য নিয়ে এ গ্রন্থটি প্রকাশ পাওয়ায় মুক্তিযুদ্ধের প্রজন্মের অনেক উপকারে আসবে। তার এই গ্রন্থ প্রকাশ করায় কেন্দুয়া উপজেলা প্রেসক্লাব গ্রন্থের রচয়িতা বিরোচিত মুক্তিযোদ্ধা মো: শাহজাহান মিয়াকে এই স্বাধীনতার মাসে এক সংবর্ধনা দেবে।

(এসবি/এসপি/মার্চ ০৩, ২০১৯)