গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধা জেলার পলাশবাড়ীতে পিতৃ পরিচয় পেতে দ্বারে দ্বারে ঘুরছে যুবক আল আমিন (২৬) ও তার মা আমেনা বেগম।

উপজেলার বাড়াইপাড়া গ্রামের মৃত আবুল হোসেনের কন্যা আমেনা বেগম প্রায় ২৭ বছর আগে বিবাহ হয় উপজেলার বড় হরিনবাড়ী গ্রামের মৃত নিজাম উদ্দিনের ছেলে বাদশা মিয়ার সহিত তাদের বিবাহ বন্ধনের আবদ্ধ হওয়ার পর আমেনা বেগমের গর্ভে আসে আল আমিন। আল আমিনের জন্মের পর বাবা বাদশা মিয়া চলে যায় বিদেশে মা আমেনা বেগম শিশু আল আমিন কে নিয়ে বসবাস করেন নিজ পিতার বসত বাড়ীতে শিশু আল আমিনের বয়স এখন প্রায় ২৬ বছর।

সেই আল আমিন এখন বিবাহিত তার একটি পুত্র সন্তান রয়েছে ।আল আমিন নিজে পিতা হলেও আজও নিজের পিতৃ পরিচয় পায়নি । বার বার পিতার নিকট তার পিতৃ পরিচয় পেতে গেলে আল আমিন ও তার মাকে তারিয়ে দেয় পিতা বাদশা মিয়া । কোন ক্রমেই সন্তানের ও স্ত্রী স্বীকৃতি দিতে রাজি নয় বাদশা মিয়া ও তার পরিবার । এমতঅবস্থায় নিজের পিতৃ পরিচয় ও মায়ের জন্য স্বামীর স্বীকৃতি পেতে মানুষের দ্বারে দ্বারে ঘুরছে আল আমিন ও তার মা আমেনা বেগম।

আল আমিন জানায় , আজ আমি নিজে বাবা হলেও আমার বাবার নিকট সন্তান হিসেবে আমার অধিকার ও আমার মা তার স্বামীর অধিকার পায়নি । আমি বিবাহিত হলেও আজও জাতীয় পরিচয়পত্র করতে পারি নাই শুধু পিতৃ পরিচয়ের অভাবে। আমার মা ও আমার নিকট বাবা বাদশা মিয়া বিদেশ থাকা কালে প্রায় ২৩ বছর আগের প্রেরনকৃত একটি চিঠি আছে যেটি আমার ও আমার মায়ের একমাত্র স্বাক্ষী । আজ আমরা মা ও ছেলে পিতৃ পরিচয় ফিরে পেতে সকলের দ্বারে দ্বারে ঘুরছি এবং আগামী দিনে সংবাদ সম্মেলন করার সিদ্ধান্ত নিয়েছি। আজ পিতৃ পরিচয় ফিরে পেতে মাননীয় প্রধানমন্ত্রীসহ সমাজের বিবেকবান মানুষের নিকট প্রয়োজনী হস্তক্ষেপ কামনা করছি।

(এসআইআর/এসপি/মার্চ ০৫, ২০১৯)