যশোর প্রতিনিধি : ঈদের আগে বেহাল মহাসড়ক যান চলাচলের উপযোগী করতে না পারায় সড়ক ও জনপথ বিভাগের খুলনা অঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী কাজী মোহাম্মদ আলীকে কারণ দর্শানোর নির্দেশ দিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।

ঢাকা-খুলনা মহাসড়কের যশোর অংশের বেহাল দশা দেখে দুঃখ প্রকাশ করে মন্ত্রী বলেন, “ঈদের দুই সপ্তাহ পর আমি আবার যশোর আসব। তখন মহাসড়কটি স্থায়ীভাবে যান চলাচলের উপযোগী করতে কী ব্যবস্থা নেওয়া যায়, তা নিয়ে আলাপ-আলোচনা হবে।”

আজ বুধবার দুপুরে মহাসড়কটি পরিদর্শনকালে মন্ত্রী এসব পদক্ষেপ নেন। আর মহাসড়কটি দ্রুত যান চলাচলের উপযোগী করতে কুষ্টিয়া ও সাতক্ষীরার দু’জন তরুণ প্রকৌশলীকে দায়িত্ব দেন। আগামী তিনদিনের মধ্যে গুরুত্বপূর্ণ এই মহাসড়কটি যান চলাচলের উপযোগী করতে হবে তিনি প্রকৌশলীদ্বয়কে জানিয়ে দেন।

এর আগে আজ বুধবার সকাল ১১টার দিকে হেলিকপ্টারযোগে যশোর আসেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। পরে তিনি সড়কপথে যশোর-খুলনা মহাসড়ক ধরে নওয়াপাড়া যান। এ সময় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী যশোরের মানুষের সহনশীলতার প্রশংসা করেন। তিনি বলেন, ‘আমার ভাগ্য ভালো যে, মানুষের তোপের মুখে পড়তে হয়নি।’

মন্ত্রী বলেন, ‘ঢাকা-খুলনা মহাসড়কের নওয়াপাড়া বাজারের দেড় কিলোমিটার অংশ আমার গলার কাঁটা।’ যত দ্রুত সম্ভব এই দেড় কিলোমিটার রাস্তা মেরামত করতে তিনি সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

যশোর-খুলনা মহাসড়কের নওয়াপাড়া তালতলায় দেশের শীর্ষস্থানীয় বাণিজ্যিক প্রতিষ্ঠান আকিজ গ্রুপ সওজের জায়গা দখল করে স্থাপনা নির্মাণ করলেও তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না কেন? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘যত ক্ষমতাশালীই হোক না কেন, সওজের জায়গা কেউ দখলে রাখতে পারবে না।’

এ সময় মন্ত্রীর সঙ্গে যশোরের জেলা প্রশাসক ড. মো. হুমায়ুন কবীর, পুলিশ সুপার আনিসুর রহমান এবং সড়ক ও জনপথ বিভাগের খুলনা অঞ্চলের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(ওএস/এটিআর/জুলাই ২৩, ২০১৪)