নওগাঁ প্রতিনিধি : নওগাঁয় মহান মুুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক সফল বাণিজ্যমন্ত্রী নওগাঁর গনমানুষের নেতা আব্দুল জলিলের ৬ষ্ঠ মৃত্যু বার্ষিকী কাল বুধবার। এই দিনে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। 

তাঁর সুযোগ্য পুত্র নওগাঁ সদর আসনের এমপি ব্যারিষ্টার নিজাম উদ্দিন জলিল জন বলেন, প্রয়াত নেতার মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে বুধবার দলীয় কার্যালয়ে ছাত্রলীগের উদ্যোগে কুরানখানি, মিলাদ মহফিল ও মরহুমের আত্মার শান্তি কামনায় বিশেষ মোনাজাত ও তবারক বিতরনের আয়োজন করা হয়েছে। পারিবারিক ভাবে দিবসটি পালন করা আগামী ৯ মার্চ শনিবার।

আব্দুল জলিল আধুনিক নওগাঁর রূপকার। তাঁর উন্নয়নমূলক কর্মকান্ডের ফিরিস্তী এক কথায় প্রকাশ করা যাবে না। নওগাঁ জেলার সকল উপজেলাতেই তাঁর হাতের স্পর্শে অনেক উন্নতি সাধিত হয়েছে। নওগাঁ শহরকে তিলোত্তমা শহরে পরিণত করা তাঁর লালিত স্বপ্ন। জাতীয় পর্যায়ে তিনি অনেক গুরু দায়িত্ব পালন করেন। বাংলাদেশ আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক, সাধারণ সম্পাদক পদে থাকা অবস্থায় আব্দুল জলিল অনেক সফলতার পরিচয় দেন। সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন কালে সারা দেশের নেতাকর্মীদের ওপর তাঁর সুদৃষ্টি ছিল প্রখর।

কোথাও কেহ লাঞ্ছিত, নিপীড়িত হলে সঙ্গে সঙ্গে তিনি প্রতিবাদের তীর ছুঁড়ে মারতেন ও অত্যন্ত বিচক্ষণতার মাধ্যমে তা সমাধানের চেষ্টা করতেন। আব্দুল জলিল একজন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন রাজনীতিবিদ। আব্দুল জলিল স্বৈরাচারীদের বহু প্রলোভন, জুলুম, ভয়ভীতি উপেক্ষা করে শির উঁচু করে দাঁড়িয়ে ছিলেন। কখনও নীতিভ্রষ্ট হননি, আদর্শচ্যুত হননি কিংবা অন্যায়ের কাছে মাথা নত করেননি। নওগাঁবাসীর কল্যাণ ও উন্নয়নে তিনি সদা-সর্বদাই স্বচেষ্ট ছিলেন। তিনি ছিলেন নওগাঁর গনমানুষের নেতা।

২০১৩ সালের ৬ মার্চ তিনি সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মহান এ নেতার মৃত্যুতে পুরো দেশে সেদিন শোকের ছায়া নেমে আসে। সারাজীবন যিনি মেহনতি মানুষের কথা ভেবেছেন সেই মহান নেতার মৃত্যুকে স্বাভাবিক ভাবে মেনে নিতে পারছিলেন না তাঁর কোটি কোটি ভক্ত। আর তাই সেদিন নওগাঁসহ পুরো দেশ যেন শোকাচ্ছন্ন ছিল।

আব্দুল জলিল নওগাঁর অভিভাবক ছিলেন। কিন্তু আজ তিনি নেই। আছে তাঁর স্মৃতি ও আদর্শ। তাঁর স্বপ্নের নওগাঁ আছে এবং থাকবে। মহান এ নেতার নওগাঁকে নিয়ে যেসব স্বপ্ন অপূরণীয় ছিল, আগামীতে তার পুত্র ব্যারিষ্টার নিজাম উদ্দীন জলিল জন এমপি তা পূরন করবেন বলে নওগাঁবাসীকে আশ্বস্থ করেছেন।

(বিএম/এসপি/মার্চ ০৫, ২০১৯)