রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : ‘সবাই মিলে ভাবো, নতুন কিছু করো নারী-পুরুষ সমতার নতুন বিশ্ব গড়ো’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনাসভার মধ্য দিয়ে সাতক্ষীরায় পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস।

দিবসটি উদযাপন উপক্ষ শুক্রবার সকাল ৯টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে সাতক্ষীরা জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে যেয়ে শেষ হয়। সেখানে এক আলোচনা সভায় অতিনিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মো. বদিউজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি।

প্রধান অতিথির বক্তব্যে এমপি রবি বলেন, ‘নারী মুক্তির আন্দোলন একটি রাজনৈতিক আন্দোলন। নারী মুক্তি তখনই সম্ভব যখন রাষ্ট্রীয় দর্শন নারীর পক্ষে থাকে। 'বৃটিশবিরোধী আন্দোলন থেকে শুরু করে সকল আন্দোলন সংগ্রামে সামনের কাতারে থেকে নারীরা লড়াই করেছে। ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী আন্দোলন থেকে গণজাগরণমঞ্চ-নিপীড়নবিরোধী আন্দোলন সকল ক্ষেত্রেই নারীরা লড়াই করেছেন আজও লড়ে যাচ্ছেন।

বাংলাদেশে প্রগতিমনা নারীদের হাত ধরেই অসংখ্য আন্দোলন গড়ে ওঠেছে। সমাজতান্ত্রিক-বৈষম্যহীন-শোষণমুক্ত সমাজ বিনির্মাণ ছাড়া নারীর পূর্ণ মুক্তি সম্ভব না। স্বাধীনতার পর থেকে সকল বাধা পেরিয়ে নারীরা আজ এগিয়ে যাচ্ছে। বর্তমানে আমাদের দেশের প্রধানমন্ত্রী, বিভিন্ন দপ্তরের মন্ত্রী, স্পিকারসহ অনেকেই নারী। তারা তাদের যোগ্যতায় সফলতার স্বাক্ষর রেখেছেন। সময়ের ব্যবধানে নারীদের নিয়ে এখন আর চিন্তা করতে হয় না। এখন প্রমাণিত হয়েছে নারীরা সবই পারে।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পৌর মেয়র তাজকিন আহমেদ চিশতি, সিনিয়র সহকারি পুলিশ সুপার হুমায়ুন কবির, সাবেক অধ্যক্ষ আব্দুল হামিদ, এলজিইডি’র প্রধান নির্বাহী কর্মকর্তা বিশ^জিৎ কুন্ডু, সচেতন নাগরিক কমিটি (সনাক) এর সভাপতি প্রফেসর ড. দিলারা বেগম, পৌর কাউন্সিলর ফারহা দীবা খান সাথী, অনিমা রানী মন্ডল, জেলা পরিষদের সদস্য এ্যাড. শাহনওয়াজ পারভীন মিলি, মাহফুজা খানম রুবি প্রমুখ।

সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন স্বদেশ এর পরিচালক মাধব দত্ত ।

(আরকে/এসপি/মার্চ ০৮, ২০১৯)