তথ্যপ্রযুক্তি ডেস্ক : নারীদের জন্য রাজধানীতে চলাচল নিরাপদ করতে অ্যাপভিত্তিক পরিবহন সেবা দিচ্ছে শাটল। এ পরিবহনকে নারীদের জন্য শতভাগ নিরাপদ ও স্বাচ্ছন্দ্যপূর্ণ বলেও দাবি করছে প্রতিষ্ঠানটি। শাটল নামের সেবাটি পাওয়া যাবে অ্যাপের মাধ্যমে। যেখানে শুধু নারী যাত্রীদের জন্য নির্দিষ্ট স্থান থেকে নির্দিষ্ট সময়ে ও নির্দিষ্ট রুটে পিক-আপ এবং ড্রপ-অফ সেবা দিচ্ছে শাটল। শাটলের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী রিয়াসাত চৌধুরী বলেন, এ সেবা এখন রাজধানীর ছয়টি রুটে চালু রয়েছে। ধীরে ধীরে রুট বাড়ানো হবে। এ সেবা নেওয়ার জন্য গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করে নিবন্ধন করতে হয়। এরপর আমরা সে নিবন্ধনকারী নারীর তথ্য যাচাই করি। কারণ, অনেক সময় পুরুষরাও নারীর নামে নিবন্ধন করতে পারে। কিন্তু আমরা সে সুযোগ দেব না। তাই সেটি যাচাই করে নিই। এরপর তারা সেবাটি ব্যবহার করতে পারেন।

রাজধানীতে এখন ছয়টি রুটে মোট ১৮টি মাইক্রোবাসে সেবাটি দেওয়া হচ্ছে। যেখানে শাটল অ্যাপের মাধ্যমে নারীরা রাইড বুক করতে পারেন।

প্রতি ট্রিপে একজন করে ম্যানেজার থাকেন। তিনি সে ট্রিপের সবকিছু দেখভাল করেন। ম্যানেজার ও গাড়ির চালকের সব তথ্য অ্যাপে নিবন্ধন থাকে। ফলে কোনো ধরনের নিরাপত্তা নিয়ে উদ্বেগের কিছু থাকে না বলে জানান রিয়াসাত চৌধুরী।

অ্যাপের মাধ্যমে নারীরা তাদের যাত্রার সিঙ্গেল টিকিট বা বান্ডেল টিকিটও কিনতে পারেন। বান্ডেল টিকিটে ছাড়ও পাওয়া যাবে। শাটলে যাতায়াত করতে হলে উত্তরা থেকে বসুন্ধরা সিঙ্গেল টিকিটের দাম ৬০ ও বান্ডেল টিকিট ৫০০ টাকা। মিরপুর থেকে বসুন্ধরা সিঙ্গেল টিকিট ১০০ ও বান্ডেল ৯০০ টাকা। ধানমন্ডি থেকে বসুন্ধরা সিঙ্গেল টিকিট ১২০ ও বান্ডেল ১ হাজার টাকা। মোহাম্মদপুর থেকে বসুন্ধরার ভাড়াও ধানমন্ডি থেকে বসুন্ধরার সমান। ধানমন্ডি থেকে গুলশান-১ সিঙ্গেল টিকিট ১০০ ও বান্ডেল ৯০০ টাকা এবং মিরপুর-মোহাম্মদপুর-গুলশান-১ সিঙ্গেল টিকিট ১০০ ও বান্ডেল টিকিট ৯০০ টাকা। গত বছর আগস্ট থেকে মাত্র দুটি মাইক্রোবাসে সেবাটি শুরু করে শাটল। এরপর জনপ্রিয়তা পাওয়ায় ও চাহিদা থাকায় এখন সেবার পরিধি বাড়ছে। শাটলের আরও দুই সহ-প্রতিষ্ঠাতা হলেন প্রধান পরিচালক কর্মকর্তা জাওয়াদ জাহাঙ্গীর ও প্রধান কারিগরি কর্মকর্তা শাহ সুফিয়ান মাহমুদ চৌধুরী।

(ওএস/এসপি/মার্চ ০৯, ২০১৯)