চাটমোহর (পাবনা) প্রতিনিধি : পাবনার চাটমোহরের কৃতি সন্তান মমিন মুজিবুল হক টুটুল সমাজী। তবে টুটুল সমাজী হিসেবেই তাকে সবাই চেনে। বাংলাদেশ প্রকৌশল বিশ^বিদ্যালয় (বুয়েট) থেকে প্রথম শ্রেণিতে স্নাতক ডিগ্রী লাভের পর তিনি এলজিইডিতে যোগ দেন। দীর্ঘদিন ধরে তার ভাল কাজের স্বাক্ষর রেখে চলেছেন। পেয়েছেন যশ-খ্যাতি।

এবারও তিনি নজির সৃষ্টি করছেন। মাস্টার-অব-ডেভেলপমেন্ট স্টাডিজ কোর্সে ৩.৯৮ স্কোর ৪ এর স্কেল লাভ করে মেধার অনন্য স্বীকৃতি হিসেবে এলজিইডির প্রকল্প পরিচালক প্রকৌশলী মমিন মুজিবুল হক টুটুল সমাজী ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয় থেকে গোল্ড মেডেল অর্জন করেছেন।

আগামী ১৩ মার্চ বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে এই মেডেল তাঁর হাতে তুলে দেয়ার ঘোষণা দেয়া হয়। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেনীতে স্নাতক ডিগ্রী লাভের পর টুটুল সমাজী এলজিইডিতে যোগদানের পর সেখানে পেশাগত বুনিয়াদি প্রশিক্ষন কোর্সেও অংশগ্রহণকারী সকল প্রকৌশলীদের মধ্য হতে প্রথম স্থান অধিকার করে ‘অনন্য সাধারণ গ্রেড’ অর্জন করেন।

জীবনের সকল ক্ষেত্রে অসামান্য কৃতিত্বের স্বাক্ষর রাখা সমাজী অষ্ট্রেলিয়ার মোনাস বিশ্ববিদ্যালয়, সৌদি আরবের দাম্মাম বিশ্ববিদ্যালয়সহ বিশ্বব্যাংক, এডিবিসহ অন্যান্য সহায়তা প্রদানকারী বিভিন্ন সংস্থায় ‘রিসোর্স পারসন’ হিসেবে প্রবন্ধ উপস্থাপনা করেন।

টুটুল সমাজী একজন লেখকও। তিনি ফেসবুকে এবং পত্রিকায় নিয়মিত লিখেন। অতি সম্প্রতি তাঁর লিখা কাব্যগ্রন্থ ‘সুমকি হালট’ ব্যাপকভাবে পাঠক নন্দিত হয়েছে। এলাকার শিক্ষা, ক্রীড়া, স্বাস্থ্য এবং সাংস্কৃতিক অঙ্গনে তিনি উল্লেখযোগ্য অবদান রেখে চলেছেন। প্রসঙ্গত তিনি সাবেক গণ পরিষদ সদস্য এবং প্রথম জাতীয় সংসদের সদস্য মরহম মোজাম্মেল হক সমাজীর তৃতীয় সন্তান।

(এসএইচএম/এসপি/মার্চ ১০, ২০১৯)