বাগেরহাট প্রতিনিধি : মোংলা বন্দরের নৌযান বহরের যুক্ত হয়েছে এমটি সুন্দরবন নামক উদ্ধারকারী অত্যাধুনিক একটি টাগ জাহাজ। মালয়েশিয়া থেকে তৈরী করা এই জাহাজটি মঙ্গলবার দুপুরে বন্দরের ৭ নং জেটিতে ভিড়েছে।

অত্যাধুনিক একটি টাগ জাহাজটি গত ২৮ ফেব্রুয়ারী মোংলা বন্দরের উদ্দেশ্যে মালয়েশিয়া থেকে ছেড়ে আসে। মোংলা বন্দর কর্তৃপক্ষের উচ্চ পদস্থ কর্মকর্তারা জাহাজটি বন্দর জেটিতে ভিড়ার সময় মেরিটাইম ট্রেডিশন অনুসারে স্বাগত জানান।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার কমান্ডার মো. দুরুল হুদা জানান, মোংলা বন্দরের চাহিদানুযায়ী ৩৯ কোটি টাকা ব্যয়ে মালয়েশিয়া থেকে এমটি সুন্দরবন নামক নতুন এই টাগ জাহাজটি তৈরী করে আনা হয়েছে। পূর্ব মালয়েশিয়ার শিবুর কাইবুক শিপ ইয়ার্ডে ৪২ টন ক্ষমতা সম্পন্ন টাগ জাহাজটি নির্মাণ করা হয়। মোংলা বন্দরে আগত বা অবস্থানরত দেশী-বিদেশী বাণিজ্যিক জাহাজ দুর্ঘটনা কবলিত হলে সেটিকে উদ্ধার, বন্দর চ্যানেলে মার্কিং ও লাইটিং বয়া স্থাপন, বয়া ও জেটিতে বিদেশী জাহাজ বাঁধা এবং চ্যানেল দিয়ে জাহাজ চলাচলের ক্ষেত্রে দুর্ঘটনারোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে নতুন এ টাগ জাহাজটি।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর একেএম ফারুক হাসান বলেন, মোংলা বন্দর আগত ও অবস্থানরত জাহাজের দুর্ঘটনা রোধে ও যে কোন ধরণের দুর্ঘটনা কবলিত নৌযান দ্রুততার সাথে উদ্ধারে অত্যাধুনিক ও শক্তিশালী এ টাগ জাহাজটি কেনা হয়েছে। এতে দুর্ঘটনার শংকামুক্ত থাকবে মোংলা বন্দর।

(এসএকে/এসপি/মার্চ ১২, ২০১৯)