দুমকি (পটুয়াখালী) প্রতিনিধি : পটুয়াখালীর দুমকিতে লেবুখালী  সরকারি হাবিবুল্লাহ উচ্চ বিদ্যালয়ে জাতীয় নির্বাচনের আদলে স্কুল কেবিনেট নির্বাচনের ভোট গ্রহন অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার সকাল ১০টায় স্কুল ক্যাম্পাসে ভোট গ্রহন শুরু হয়ে বেলা ১টায় শেষ হয়। নির্বাচনে প্রিজাইডিং অফিসার, পুলিং অফিসার, কমিউনিটি পুলিশ, সাংবাদিক ও পর্যবেক্ষকসহ সকল দায়-দায়িত্ব পালন করছেন শিক্ষার্থীরা। ভোটাররা সারিবদ্ধভাবে লাইনে দাড়িয়ে নিজ নিজ নাম, পরিচয় দিয়ে ব্যালট সংগ্রহ করে গোপন বুথে গিয়ে ভোট প্রয়োগ করছে। একজন প্রার্থীর পক্ষ থেকে অনিয়ম-কারচুপির অভিযোগ করা হলেও ভোটে কোন অনিয়ম হয়নি বলে দাবি করেছেন বিদ্যালয় কর্তৃপক্ষ।

ভোট দিতে আসা ওই স্কুলের ৯ম শ্রেণির শিক্ষার্থী বাইজিদ দাঁড়িয়েছে লাইনে। সে জানায়, জাতীয় নির্বাচনের মতো ভোটার স্লীপ নিয়ে জীবনে এই প্রথম ভোট দিতে এসেছি। খুব আনন্দ লাগছে। গোপন ব্যালটে ভোট দেয়ার কথা শুনেছি কিন্তু কখনও স্বচক্ষে দেখিনি। এবার আমি নিজে গোপন ভোট দিতে পেরে আমি খুব আনন্দিত। নেতা নির্বাচন কীভাবে করতে হয় তা এ বয়সে শিখতে পারছি। পরবর্তী জীবনে ভোট দেয়ার একটা অভিজ্ঞতা অর্জন করেছি।

সে জানায়, বাধা-বিপত্তি ছাড়া ভোট দেয়ার অন্যরকম একটি পরিবেশ ছিল এ নির্বাচনে। আমাদের ভোটের অধিকারে কোনো হস্তক্ষেপ হয়নি। পছন্দের প্রার্থীকে বিনা বাধায় ভোট দিতে এসেছি। আগামী দিনে দেশে বিভিন্ন নির্বাচনে একই ধরনের পরিবেশ বিরাজ করবে বলে আশা করে খুদে এই শিক্ষার্থী।

নির্বাচনে ১৮ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করে। ভোটের মাধ্যমে ৮ জন প্রার্থীকে নির্বাচিত করা হয়। বিদ্যালয়ের মোট শিক্ষার্থী ভোটার সংখ্যা ছিলো ৭৪৫ জন । নির্বাচনকে সুষ্ঠ করার লক্ষ্যে শিক্ষক, ম্যানেজিং কমিটি ও অভিভাবকরা সার্বিক সহযোগিতা করেছেন বলে জানিয়েছেন ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আতিকুর রহমান।

(এস/এসপি/মার্চ ১৪, ২০১৯)