সিরাজগঞ্জ প্রতিনিধি : সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার নওগাঁতে  ঐতিহ্যবাহী বাউল মেলা শুরু হয়েছে। করতোয়া নদী তটে হযরত শাহ শরীফ জিন্দানী(র:) মাজারের ওরস উপলক্ষে বৃহস্পতিবার থেকে এ মেলা শুরু হয়েছে । শেষ হবে আজ সন্ধ্যায় । তিন দিনব্যাপি এ বাউল মেলায় ইতোমধ্যেই সমবেত হয়েছেন বাউল সাধক ও অনুসারিরা ।

স্থানীয় জনশ্রুতি ও রাজশাহী বরেন্দ্র জাদুঘরে রাখা শিলালিপি থেকে জানা যায়,সূফি সাধক হযরত শাহ শরীফ জিন্দানী (রহ:) পারস্যের জিন্দান শহর থেকে ইসলামের বাণী নিয়ে নওগাঁয়ে আগমন করেন । তার সমাধীতে সুলতান নসরৎ শাহ একটি সুদৃশ্য মসজিদ নির্মাণ করেন । যা শাহী মসজিদ নামে পরিচিত । এ মসজিদের কিছুটা দুরে দক্ষিণপাশে রয়েছে আরেকটি ভাঙ্গা মসজিদ । এ মসজিদে একদিকে রয়েছে হিন্দু দেবতার পাথরের মূর্তি অপরদিকে রয়েছে মসজিদের মিহরাব । সে কারণেই এটি বাউল সাধকদের পবিত্রতম স্থান । এখানেই প্রতি বছর চৈত্রমাসের প্রথম বৃহস্পতিবারে মাজারের ওরস উপলক্ষে সমবেত হোন বাউলরা ।

আত্মশুদ্ধি ও অধর চাঁদের সন্ধ্যানে এক নিগূঢ় তত্ত্ব তালাশ করেন তাঁরা । আর সেই সাথে একতারা-দোতারার সুরের মূর্ছনায় মুখরিত হয়ে ওঠে মেলা প্রাঙ্গন ।

শুক্রবার মেলায় ঘুরে দেখা গেছে বাউলরা তরিকা অনুযায়ি বিভিন্ন ভাগে ভাগ হয়ে অনুসারিদের সাথে নিয়ে মেতে উঠেছেন আধ্যাধিক আলোচনায় । সেই সাথে সমান তালে চলছে সিদ্ধিপান ও ।

মেলা উপলক্ষে বাহারি পণ্যের পসরা সাজিয়েছেন দোকানীরা । চলছে বেছাকেনা । মেলায় বিভিন্ন ধর্মের হাজারো নারী পুরুষের সমাগমনের কারণে এটি একটি সার্বজনীন উৎসব বলে জানান, আয়োজকরা ।

(এমএস/এসপি/মার্চ ১৫, ২০১৯)