আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : বরিশাল বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ এবং আইন অনুষদের যৌথ আয়োজনে “প্রথম ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সোসাল সায়েন্স এন্ড ল-২০১৯” শীর্ষক দু’দিনব্যাপী সম্মেলন শুক্রবার সকাল সাড়ে নয়টায় উদ্বোধণ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন-২ এর ষষ্ঠ তলায় অবস্থিত কনফারেন্স হলে সম্মেলনের উদ্বোধণ করেন ববি’র উপাচার্য শিক্ষাবিদ প্রফেসর ড. এসএম ইমামুল হক। আন্তর্জাতিক এ সম্মেলনের উদ্বোধনী পর্বে প্রধান বক্তা ছিলেন দিল্লী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. অভিজিত দাস গুপ্ত।

সম্মেলনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. একেএম মাহবুব হাসান, ভারতের ইনস্টিটিউট ফর ডিফেন্স স্টাডিজের রিসার্চ ফেলো ড. শ্রুতি এস পাটনায়েক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মনিরুল ইসলাম খান।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক সোহেল রানার সঞ্চালনায় সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের ডিন ও ইংরেজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ মুহসিন উদ্দীন, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন, মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান রেজিস্ট্রার ড. মোঃ হাসিনুর রহমান প্রমুখ।

সম্মেলনে বরিশাল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ, শিক্ষকমন্ডলী, দেশ-বিদেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। সম্মেলন আয়োজক কমিটির আহবায়ক ববি’র সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অসীম কুমার নন্দী ও সদস্য সচিব আইন বিভাগের চেয়ারম্যান সুপ্রভাত হালদার জানান, দু’দিনব্যাপী সম্মেলনের সমাপনী পর্ব আজ শনিবার দুপুর একটায় অনুষ্ঠিত হবে।

(টিবি/এসপি/মার্চ ১৫, ২০১৯)