সিরাজগঞ্জ প্রতিনিধি : সিরাজগঞ্জের তাড়াশে  তরমুজ খেতে ব্যাপকহারে  পাতামরা ভাইরাস দেখা দিয়েছে । ভাইরাস সংক্রমনের ফলে  তরমুজ গাছের পাতা হলুদ ও সবুজের মিশ্র রঙ ধারণ করে ধীরে ধীরে গাছ মরে যাচ্ছে । ফল পরিপক্ক হয়ার অনেক আগেই এ বিপর্যয়ে দিশেহারা হয়ে পরেছেন তরমুজ চাষিরা । যারফলে অনেক চাষি ইতোমধ্যেই তাদের খেত ছেড়ে দিয়েছেন ।

তাড়াশ কৃষি অফিসসূত্র জানায়, এ বছর তাড়াশ উপজেলায় সীমিত পরিমান জমিতে তরমুজের চাষ হয়েছে । অথচ এ উপজেলা তরমুজের জন্য বিখ্যাত ছিল ।তরমুজ চাষিরা ভেজাল বীজের কারণে এবং সঠিক চাষ পদ্ধতি অনুসরণ না করায় এ সংকট তৈরি হয়েছে ।

উপজেলার বিনোদপুর মাঠে গিয়ে দেখা যায়,তরমুজ চাষিরা ভাইরাস আক্রমনের গাছগুলো তুলে ফেলে দিয়ে, কীটনাশক ছিটিয়ে পরিচর্যা করছেন । এ সময় কথা হয় তরমুজ চাষি আব্দুল আজিজের সাথে ।

তিনি বলেন,আমি দশ বিঘা জমিতে এ বছর তরমুজ লাগিয়েছিলাম । এ তে খরচ হয়েছিল চার লাখ টাকা । হঠাৎ করেই ভাইরাসের আক্রমনের মাত্র তিন দিনের মাথায় সমগ্র খেতে তা ছড়িয়ে পড়ে । এখন যে চিত্র দেখা যাচ্ছে তা তে করে একটি টাকার ফসলও ঘরে যাবে না ।

আরেক তরমুজ চাষি জফের আলী জানান,তার খেতেও ভাইরাস দেখা দিয়েছে । কৃষি অফিসের পরামর্শ নিয়েও কোন কাজ হয়নি । ফল বড় হওয়ার আগেই এ সমস্যায় ক্ষতির মুখে পড়তে হবে তাদের কে ।

তাড়াশ উপজেলা কৃষিকর্মকর্তা মো: সাইফুল ইসলাম জানান, তরমুজের জমিতে ভাইরাসের আক্রমণ হলে গাছ উঠিয়ে মাটিতে পুতে অথবা পুড়িয়ে ফেলতে হবে । এবং সঠিক নিয়মে কীট নাশক স্প্রে করতে হবে ।

আমরা মাঠ পরিদর্শন করে চাষিদের যথাযথ পরামর্শ দিয়েছি । তবে একই জমিতে বারবার একই ফসল না করে ভিন্ন ভিন্ন ফসল চাষ করতে হবে ।

(এমএস/এসপি/মার্চ ১৬, ২০১৯)