আন্তর্জাতিক ডেস্ক : হামাসের নেতা খালেদ মেসহাল বলেছেন, তিনি ইসরাইলের সঙ্গে সম্পূর্ণভাবে যুদ্ধবিরতি মেনে নেবেন না যতোক্ষণ না ওই অঞ্চল থেকে দীর্ঘদিনের অবরোধ তুলে নেয়া না হয়। তবে তিনি জানান, তিনি মানবিক যুদ্ধবিরতি যেটাকে বলে সেটা মানতে রাজি আছেন।

এদিকে এক ভোটাভুটির মাধ্যমে জাতিসংঘের মানবাধিকার কমিশন গাজায় ইসরায়েলিদের সহিংসতা চালানোর যে অভিযোগ উঠেছে তার তদন্ত শুরু করার ব্যাপারে একমত হয়েছে।
খালেদ মেসহাল বলেছেন, তাদের দেয়া শর্তগুলো যতোক্ষণ বাস্তবায়ন করা হবে না ততোক্ষণ হামাস দীর্ঘস্থায়ী অস্ত্র বিরতির প্রস্তাব নাকচ করবে।
শর্তগুলোর মধ্যে রয়েছে গাজার ওপর থেকে ৮ বছরের অর্থনৈতিক অবরোধ তুলে নেয়া এবং মিসরের সঙ্গে রাফা সীমান্ত খুলো দেয়া এবং ফিলিস্তিনি বন্দীদের মুক্ত করে দেয়ার দাবিগুলো রয়েছে।
তবে তিনি বলেন, হামাস মানবিক অস্ত্র বিরতির পথ বন্ধ করবে না। তিনি বলেন, আমাদের কয়েক ঘণ্টা শান্ত থাকা উচিত। এর মধ্যে যারা আহত হয়েছে তাদের সরিয়ে নিয়ে যাওয়া এবং ত্রাণ সরবরাহ বাড়ানোর জন্য কাজ করা উচিত।
খালেদ মেসহাল আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান যেন গাজাতে তারা ওষুধ, জ্বালানি এবং অন্যান্য প্রয়োজনীয় বস্তু সরবরাহ করে।
তার এই বক্তব্য এমন এক সময়ে আসলো যখন গাজায় ভয়াবহ সহিংসতা অব্যাহত রয়েছে।
প্রত্যক্ষদর্শীরা বলেন, ইসরাইলের স্থল হামলার মুখে প্রায় ৫ হাজারের মতো ফিলিস্তিনি দক্ষিণের খুজা শহর থেকে পালিয়ে গেছে।
ফিলিস্তিনের স্বাস্থ্য বিভাগ থেকে বিভিন্ন সূত্র জানিয়েছে, বুধবার পর্যন্ত মৃতের সংখ্যা ৬৯০ জনের বেশি দাঁড়িয়েছে।
এদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ইসরাইল ও ফিলিস্তিনি নেতাদের সঙ্গে আলোচনা করে সমস্যা সমাধানের ব্যাপারে চেষ্টা করছেন।
ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক শেষে রামাল্লায় এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, প্রেসিডেন্ট আব্বাস সমাধানের পথটি জানেন। তাই আমরা একটা অস্ত্র বিরতির জন্য চেষ্টা চালিয়ে যাবো। আমি বলতে পারি গত ২৪ ঘণ্টায় আমাদের লক্ষ্যের দিকে বেশ অগ্রসর হয়েছি।
এদিকে জাতিসংঘের মানবাধিকার কমিশন জেনেভায় গাজাতে যুদ্ধাপরাধ হচ্ছে এমন অভিযোগের তদন্ত করার জন্য ভোট দিয়েছে।
এ পদক্ষেপকে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর মিডিয়া অফিস থেকে নিন্দা জানানো হয়েছে।
ইসরাইলের বিচার বিভাগের মন্ত্রী এর আগে বলেছিলেন, তার দেশ আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী কাজ করছে।
জাতিসংঘের মানবাধিকার বিষয়ক শীর্ষ কর্মকর্তা নাভি পিল্লাই গাজায় ইসরাইলের সামরিক অভিযানের নিন্দা করে বলেন, এই অভিযানে ইসরাইল যা করেছে তা যুদ্ধাপরাধ হিসাবে গণ্য হতে পারে।
গাজায় ইসরাইল তার অভিযান শুরু করে ৮ জুলাই। এই ঘোষণা দিয়ে যে গাজা থেকে ইসরাইলকে লক্ষ্য করে চালানো রকেট হামলা প্রতিহত করার উদ্দেশ্যে তারা এই অভিযান চালাচ্ছে।
(ওএস/এএস/জুলাই ২৪, ২০১৪)