নওগাঁ প্রতিনিধি : নিউজিলান্ডে মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে নওগাঁয় মঙ্গলবার দিনগত রাত ৮টায় আলোক প্রজ্বলন কর্মসূচি পালিত হয়েছে। শহরের প্যারিমোহন সাধারণ গ্রন্থাগার মুক্তমঞ্চের সামনে স্থানীয় সমাজিক-সাংস্কৃতিক সংগঠন একুশে পরিষদ নওগাঁ এই কর্মসূচি পালন করে। 

আলোক প্রজ্বলন কর্মসূচির শুরুতে নিউজিলান্ডের ক্রাইস্টচার্চ শহরে দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় নিহত ব্যক্তিদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। পরে একুশে পরিষদের সভাপতি ডিএম আব্দুল বারীর সভাপতিত্বে এবং পরিষদের সাধারণ সম্পাদক মেহমুদ মোস্তফার সঞ্চালনায় বক্তব্য রাখেন, সংগঠনটির উপদেষ্টা ওহিদুর রহমান, সজল কুমার চৌধুরী, শরিফুল ইসলাম খান, মর্ত্তুজা রেজা, বিন আলী পিন্টু, নাইস পারভিন, আব্দুর রউফ পাভেল প্রমুখ।

বক্তারা বলেন, নিউজিলান্ডের মসজিদে মুসল্লীদের হামলার ঘটনা নিঃসন্দেহে একটি সন্ত্রাস ও জঙ্গি হামলা। হামলাকারী ব্যক্তি একটি বিশেষ আদর্শে অনুপ্রাণিত হয়ে এই হামলা চালিয়েছে। বিশ্বে ক্রমেই ভিন্ন ধর্মের, বর্ণের ও আদর্শের মানুষের ওপর এ ধরণের হামলার ঘটনা ঘটছে। ওই হামলায় ৫০ জন নিরীহ মানুষ প্রাণ হারিয়েছে। যা কখনোই কাম্য হতে পারে না। তাঁরা এই হামলার তীব্র নিন্দা জানান।

ধর্ম, বর্ণ নির্বিশেষে সবাই এক হয়ে সন্ত্রাসবাদকে মোকাবিলা করার আহ্বান জানান বক্তারা। বক্তব্য শেষে নিহতদের স্মরণে প্যারিমোহন সাধারণ গ্রন্থাগার মুক্তমঞ্চে আলোক প্রজ্বলন করেন সংস্কৃতিকর্মীরা।

উল্লেখ্য, গত শুক্রবার নিউজিল্যান্ডে দ্বিতীয় বৃহত্তম শহর ক্রাইস্টচার্চে দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় পাঁচ বাংলাদেশিসহ অন্তত ৫০ জন নিহত হন এবং আহত হন আরও অর্ধশতাধিক।

(বিএম/এসপি/মার্চ ২০, ২০১৯)