রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : আগামীকাল রবিবার সাতক্ষীরা জেলার সাতটি উপজেলায় উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ উপলক্ষে  উপজেলা নির্বাচন অফিসগুলো থেকে শনিবার সকাল ১১টা থেকে নির্বাচন সামগ্রী প্রদানের কাজ শুরু করা হয়।

সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসারের পক্ষ থেকে প্রত্যেক ভোটকেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং অফিসারের হাতে ব্যালট বক্স, ব্যালটসহ বিভিন্ন নির্বাচন সামগ্রী তুলে দেওয়া হয়। দায়িত্বভার বুঝিয়ে দেওয়া হয় নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ, আনছার ভিডিপি সদস্যদের। নির্বাচন শান্তিপূর্ণ করার জন্য ছয় স্তর বিশিষ্ট নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে।

সাতক্ষীরা জেলা নির্বাচন কমিশনারের কার্যালয় সূত্রে জানা গেছে, সাতক্ষীরা জেলব্যাপী ৫৯৭ টি কেন্দ্রের মধ্যে ৪২৯ টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ বলে চিহিৃত করেছে পুলিশ। ঝুুঁকিপূর্ণ কেন্দ্রে বাড়তি নিরাপত্তার ব্যবস্থাও রাখা হয়েছে।

পুলিশ সুপার সাজ্জাদুর রহমান জানান, সাতক্ষীরা জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি পুলিশের পূর্ণ নিয়ন্ত্রনে রয়েছে। যেকোন মুল্যে ২৪ মার্চের উপজেলা পরিষদ নির্বাচন সুষ্টু ও শান্তিপূর্ণ হবে।

জেলা পুলিশ জানায়, প্রত্যেক কেন্দ্রে ১২ জন আইন-শৃঙ্খলা রক্ষাকারি বাহিনীর সদস্য নিয়োজিত থাকবেন। ঝুঁকিপূর্ণ কেন্দ্রে বাড়তি আরো দু’জন অস্ত্রধারি সদস্য নিয়োজিত থাকবেন। এছাড়া প্রতি দু’ইউনিয়নে একজন করে পরিদর্শকের নেতৃত্বে মোবাইল টিম দায়িত্ব পালন করবেন। প্রত্যেকটি থানায় ১০ জন পুলিশের একটি টিম টহল দেবেন। প্রতি থানায় ২০ সদস্য বিশিষ্ট বিজিবি’র টিম ও র‌্যাবের টিম টহলে থাকবেন। এছাড়া প্রত্যেকটি থানায় জুডিশিয়াল/নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে তিনটি টিম ও একটি ভ্রাম্যমান আদালত পরিচালিত হবে।

২৪ মার্চ তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনে সাতক্ষীরার ৭টি উপজেলায় ১৫ লাখ ৬০ হাজার ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

(আরকে/এসপি/মার্চ ২৩, ২০১৯)