নড়াইল প্রতিনিধি : রাত পোহালেই লোহাগড়া উপজেলা পরিষদ নির্বাচন। সুষ্ঠু ও শান্তি পূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের লক্ষে প্রশাসনের পক্ষ থেকে সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।  নির্বাচনে চেয়ারম্যান পদে চার জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। তারা হলেন রাশিদুল বাশার ডলার (নৌকা), স্বতন্ত্র প্রার্থী শিকদার আব্দুল হান্নান রুনু (আনারস), সৈয়দ ফয়জুল আমীর লিটু (মোটর সাইকেল), আসাদুজ্জামান মোল্যা (দোয়াত-কলম)। 

বিভিন্ন এলাকার ভোটারদের সাথে আলাপ করে জানা গেছে, এ উপজেলায় চেয়ারম্যান পদে রাশিদুল বাশার ডলার (নৌকা) প্রতীকের সাথে স্বতন্ত্র প্রার্থী শিকদার আব্দুল হান্নান রুনু (আনারস) প্রতীকের হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া গেছে।

ভাইস চেয়ারম্যান পদে (পুরুষ) ৯ জন এবং ভাইস চেয়ারম্যান পদে (মহিলা) পদে ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন, এমএম রাশেদুল হাসান রাশেদ (তালা), বিএম কামাল হোসেন (বৈদ্যুতিক ভাল্ব), সাইফুল ইসলাম সুমন (বই), শেখ রবিউল কবির (টিউবওয়েল), হেমায়েত হোসেন হিমু (মাইক), বাবুল মিয়া (গ্যাস সিলিন্ডার), মুন্সী আব্দুস ছালেক (উড়োজাহাজ), চঞ্চল শেখ (চশমা) ও এসএম মাহাতাব উদ্দিন (টিয়া পাখি) প্রতীকে নির্বাচন করছেন।

অপরদিকে, ভাইস চেয়ারম্যান পদে (মহিলা) ফারহানা ইয়াসমিন ইতি (কলস), রেশমা পারভীন (হাঁস), কাকলী বেগম (প্রজাপতি), কনিকা ওছিউর (ফুটবল), বিউটি রাণী মন্ডল (বৈদ্যুতিক পাখা) ও সালেহা বেগম (পদ্ম ফুল) প্রতীকে নির্বাচন করছেন।

উপজেলা নির্বাচন সূত্রে জানা গেছে, ১টি পৌরসভাসহ ১২টি ইউনিয়ন নিয়ে লোহাগড়া উপজেলা পরিষদ গঠিত। উপজেলায় ৮২টি কেন্দ্রে ১ লাখ ৭৯ হাজার ৪’শ ৮জন ভোটার রয়েছে। এ উপজেলায় ২০ টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ ।

ঝুঁকিপূর্ণ কেন্দ্র হলো, কাশিপুর ইউনিয়নের কাশিপুর এসি মাধ্যমিক বিদ্যালয়, বসুপটি ও গিলাতলা সরকারী প্রাথমিক বিদ্যালয়, কোটাকোল ইউনিয়নের বড়দিয়া উচ্চ বিদ্যালয় ও চাপুলিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, ইতনা ইউনিয়নের চর সুচাইল সরকারী প্রাথমিক এবং পিএল চর সরকারী প্রাথমিক বিদ্যালয়, লোহাগড়া ইউনিয়নের চর বকজুড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়, দিঘলিয়া ইউনিয়নের লুটিয়া সরকারী প্রাথমিক, কেটিএম মাধ্যমিক বিদ্যালয় ও দিঘলিয়া আদর্শ মাধ্যমিক বিদ্যালয়, মল্লিকপুর ইউনিয়নের ধলইতলা, পাচুড়িয়া ও করফা সরকারী প্রাথমিক বিদ্যালয়, জয়পুর ইউনিয়নের চাচই উচ্চ বিদ্যালয়, লাহুড়িয়া ইউনিয়নের শরুশুনা ও দিননাথ পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, নলদী ইউনিয়নের বিএসএস মাধ্যমিক বিদ্যালয় এবং পৌরসভার জেসিজি নিম্ম মাধ্যমিক ও কচুবাড়িয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় ।

লোহাগড়া উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার সেলিম রেজা জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভাবে ভোট গ্রহনের লক্ষ্যে যাবতীয় প্রস্তুতি শেষ হয়েছে। ঝুঁকিপূর্ণ কেন্দ্র গুলোতে কড়া নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে।

(আরএম/এসপি/মার্চ ২৩, ২০১৯)