সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোণা) : লোকজ সংস্কৃতির চারণ ভূমি ঐতিহ্যবাহী কেন্দুয়ায় দুইদিন ব্যাপী স্বাধীনতা বই মেলার বর্ণাঢ্য আয়োজন করা হয়েছে। স্বাধীনতা ও জাতীয় দিবসের বিকেলে এই বই মেলার উদ্বোধন করবেন প্রাবন্ধিক গবেষক বুদ্ধিজীবী অধ্যাপক যতীন সরকার।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আল-ইমরান রুহুল ইসলামের সভাপতিত্বে আলোচনা করবেন মো: আসাদুল হক ভূঞা, অধ্যাপক রণেন সরকার, মো: নূরুল ইসলাম, এডভোকেট আব্দুর কাদির ভূঞা, জাহাঙ্গীর চৌধুরী ও ওসি ইমারত হোসেন গাজী। মেলার দ্বিতীয় দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সাবেক সংসদ সদস্য বাংলাদেশ যুব মহিলালীগের সাধারন সম্পাদক অধ্যাপক অপু উকিল।

ওই দিন নেত্রকোনা জেলা প্রশাসক মঈনউল ইসলামের সভাপতিত্বে মুখ্য আলোচক হিসেবে গুরুত্বপূর্ণ আলোচনা করবেন লেখক ও কবি আসাদ চৌধুরী। এছাড়া আরো আলোচনা করবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয়ের সাবেক সচিব কে.এইচ মাসুদ সিদ্দিকী, মরমী বাউল সাধক জালাল খাঁ’র পৌত্র এডুকেশন মেনেজমেন্ট এক্সপার্ট ওয়ার্ল্ড ব্যাংক বাংলাদেশের কর্মকর্তা গোলাম ফারুখ খান, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী বীর মুক্তিযোদ্ধা মলয় কুমার গাঙ্গুলী, ময়মনসিংহ রেঞ্জের অতিরিক্ত ডি.আই.জি ড. আক্কাছ উদ্দিন ভূঞা, হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেডের মার্কেটিং এন্ড সেল্স ডাইরেক্টর সৈয়দ আবু আবেদ সাহের।

স্বাধীনতা বইমেলা উদযাপন পর্ষদের আহ্বায়ক কামরুল হাসান ভূঞা বলেন, বাংলা লোক সাহিত্যের অন্যতম অলঙ্কার ময়মনসিংহ গীতিকার পাদস্থান ও এর সংগ্রাহক চন্দ্রকুমার দের জন্মস্থান মহুয়া মলুয়ার স্মৃতি ঘেরা লোকজ সংস্কৃতির চারনভূমি কেন্দুয়া স্বাধীনতা বই মেলার উপদেষ্ঠা হিসেবে দায়িত্ব পালন করছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আল-ইমরান রুহুল ইসলাম। সেই সঙ্গে সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর হোসেন।

এবারের বই মেলা তারুণ্যের ছুঁয়ায় সেজেছে বর্ণীল সাজে। এই মেলায় দেশ বরেণ্য কবি সাহিত্যিক ও শিশু সাহিত্যিকদের বই সহ স্থানীয় কবি ও লেখকদের প্রকাশিত বই মেলায় স্থান পাবে। এতে মুক্তিযুদ্ধের প্রজন্মের ছেলে মেয়েরা বই পড়ার ক্ষেত্রে নতুন এক আগ্রহ সৃষ্টি হবে। সদস্য সচিব মোহাম্মদ বদিউজ্জামান তালুকদার বকুল জানান, নান্দনিক মঞ্চ তৈরির দিক নির্দেশনা দিচ্ছেন কোয়ালিটি লারনার্স স্কুলের পরিচালক প্রভাষক আসাদুল করিম মামুন। তিনি তার সহকর্মীদের নিয়ে দৃষ্টি নন্দন মঞ্চ তৈরির কাজ করে সকলের নজর কারেন।

বই মেলা উদযাপন পর্ষদের উপদেষ্টা উপজেলা নির্বাহী কর্মকর্তা আল ইমরান রুহুল ইসলাম বলেন, “বই পড়ি, সুন্দর জীবন গড়ি” এ শ্লোগানকে সকলের হৃদয়ে ধারন করতে হবে। তিনি বলেন, বই পড়ার মধ্য দিয়ে নতুন প্রজন্মের ছেলে মেয়েরা সকল অপসংস্কৃতির বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে মাদক ও জঙ্গিমুক্ত সুন্দর বাংলাদেশ গড়ার কাজে আত্মনিয়োগ করতে প্রেরণা যোগাবে। তিনি সকলকে সব ভেদাভেদ ভুলে গিয়ে আন্তরিকভাবে স্বাধীনতা বই মেলায় অংশগ্রহণের আহ্বান জানান।

স্বাধীনতা বই মেলা উপলক্ষ্যে উপজেলা প্রেসক্লাব, রিপোর্টার্স ক্লাব সহ বিভিন্ন সংগঠনের অভিনন্দন

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে কেন্দুয়া উপজেলা প্রশাসনের আয়োজনে দুইদিন ব্যাপী স্বাধীনতা বই মেলার বর্ণাঢ্য আয়োজন করায় উপজেলা নির্বাহী কর্মকর্তা আল-ইমরান রুহুল ইসলামের প্রতি কৃতজ্ঞতা জানান কেন্দুয়া উপজেলার বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

পৃথক বিবৃতিতে সুন্দর বই মেলার আয়োজ করার জন্য উপজেলা প্রশাসনকে স্বাগত জানান কেন্দুয়া সাহিত্য সংসদের সভাপতি এডভোকেট আ.ক.ম. বজলুর রহমান তুলিপ, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার মো: বজলুর রহমান, উপজেলা প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া ঝংকার শিল্পীগোষ্টির সভাপতি গীতিকার মো: ফজলুর রহমান, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারন সম্পাদক জাকির আলম, রিপোর্টার্স ক্লাবের সভাপতি আবুল কাশেম আকন্দ, উদীচী শিল্পীগোষ্টির সাধারন সম্পাদক সাংবাদিক মো: মহিউদ্দিন সরকার, মরমী বাউল সাধক জালাল পরিষদের সাধারন সম্পাদক বেতার ও টিভি শিল্পী প্রদীপ পন্ডিত, চন্দ্র কুমার দে স্মৃতি পরিষদের সদস্য ও উপজেলা প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক মাঈন উদ্দিন সরকার রয়েল, চর্চা সাহিত্য আড্ডার সন্বয়কারী রহমান জীবন, রাজীনদী স্মৃতি সংসদের সভাপতি কামরুল ইসলাম প্রমুখ।

তারা আশা প্রকাশ করেন এই স্বাধীনতা বই মেলা চলবে যুগ যুগ ধরে অনন্তকাল। আর এই বই মেলা নতুন প্রজন্মকে শেখাবে বই পড়া ও আদর্শ মানুষ হিসেবে বাচাঁবাড়ার সংগ্রাম।

(এসবি/এসপি/মার্চ ২৫, ২০১৯)