স্টাফ রিপোর্টার : রাজধানীর ধানমন্ডি-সায়েন্সল্যব-নিউমার্কেট ও আজিমপুর রুটে অত্যাধুনিক চক্রাকার বাস সার্ভিস চালু হয়েছে। বুধবার কলাবাগান মাঠের সামনে এই সার্ভিসের উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।

বাস সার্ভিস চালুর সময় সাঈদ খোকন বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী গঠিত কমিটি কাজ করছে। সেই কাজের অংশ হিসেবে আমরা এই চক্রাকার বাস সার্ভিসটি চালু করেছি। এর মাধ্যমে আমরা আশা করি এই এলাকায় যানজট কমবে। উন্নত সেবা ও শৃঙ্খলা নিশ্চিত হবে।’

ঢাকা দক্ষিণের মেয়র বলেন, ‘আমরা চাই আমাদের নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত হোক। আমরা আশা করি, এই প্রাতিষ্ঠানিক উদ্যোগের পাশাপাশি নাগরিকরা সচেতন হবে। আমরা সর্বোচ্চ সেবা সর্বনিম্ন মূল্যে নিশ্চিত করবো।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘আমরা সবাই একসঙ্গে কাজ করে একটি নিরাপদ সড়ক নিশ্চিত করবো। শিগগিরই বিষয়টি দৃশ্যমান হবে।’

রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে গঠিত কমিটির কাছে একটি লিখিত প্রস্তাব করেছিল ঢাকা মহানগর পুলিশ। সেখানে বলা হয়েছিল, ধানমন্ডি, নিউমার্কেট, আজিমপুরের মতো ‘পুরোনো ও অভিজাত’ এলাকায় উন্নত গণপরিবহন ব্যবস্থা না থাকায় মূল সড়কে রিকশা চলাচল করে। তাছাড়া ব্যক্তিগত যানবাহন সড়ক দখল করে রাখায় যানজট সৃষ্টি হয়।

এসব এলাকায় রিকশা, ব্যক্তিগত যানবাহন চলাচল কমিয়ে যানজট সমস্যার সমাধানে চক্রাকার বাস সেবা চালু করার প্রস্তাব করে ডিএমপি। সেই প্রস্তাব অনুসারেই ধানমন্ডি-নিউমার্কেট-আজিমপুর এলাকার চালু করা হয় বাস সার্ভিস। বিআরটিসির তত্ত্বাবধানে এ সার্ভিসটি চালু করা হয়। দূরত্ব বুঝে এ বাসের ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০-২০-৩০ টাকা।

আজিমপুর-নিউমার্কেট-ধানমন্ডি রুটের চক্রাকার এ বাস সার্ভিসে বিআরটিসির ২০-২৫টি বাস চলাচল করবে। বাসগুলো মোট ৩৬টি স্পটে থামবে এবং নির্ধারিত সময়ের জন্য অপেক্ষা করবে। এসব কাউন্টারে পাঁচ মিনিট পর পর একটি করে বাস আসবে। এছাড়া এ এলাকায় আর অন্য কোনো যাত্রীবাহী বাস চলাচল করবে না।

ধানমন্ডি-নিউমার্কেট-আজিমপুর বাস সার্ভিসের রুট

১. আজিমপুর-নিউমার্কেট-সাইন্সল্যাব-ধানমন্ডি ২ নম্বর রোড, সাত মসজিদ রোড (ঝিগাতলা, শংকর), ধানমন্ডি ২৭, সোবহানবাগ, রাসেল স্কোয়ার, কলাবাগান, সাইন্সল্যাব, বাটা ক্রসিং, কাটাবন, নীলক্ষেত, পলাশী হয়ে আবারও আজিমপুর যাবে বাসটি।

২. সোবহানবাগ-রাসেল স্কোয়ার, কলাবাগান, সাইন্সল্যাব-বাটা ক্রসিং, কাটাবন-নীলক্ষেত, পলাশী, আজিমপুর, নিউমার্কেট, সাইন্সল্যাব, কলাবাগান, সোবহানবাগ, ২৭ নম্বর রোড পূর্ব মাথা থেকে পশ্চিম মাথা, সাত মসজিদ রোড, বিজিবি ২ নম্বর গেইট, ৩ নম্বর রোড ইউটার্ন-সাইন্সল্যাব-বাটা ক্রসিং-কাটাবন, নীলক্ষেত, পলাশী, আজিমপুর হয়ে আবারও নিউমার্কেট যাবে।

চক্রকার এ বাস সার্ভিসের সুবিধা নিয়ে সংশ্লিষ্টরা জানান, ঘন ঘন স্টপেজ দেয়ায় মানুষ অল্প দূরত্বে বাসে যাতায়াত করতে পারবেন। এসি বাস হওয়ায় ধুলাবালি মুক্ত যাতায়াত করা যাবে। রিকশার তুলনায় বাস ভাড়া অনেক কম হবে, এতে যানজটও কমবে। টিকিট ও কাউন্টার সিস্টেম করায় যাত্রী ও পথচারীরাও সুবিধা পাবেন। এর ফলে ধানমন্ডি এলাকায় স্কুল শিক্ষার্থীরাও গাড়ি ব্যবহার না করে কম ভাড়ায় বাসে যেতে পারবে।


(ওএস/অ/মার্চ ২৭, ২০১৯)