রংপুর প্রতিনিধি : চৈত্রের ঝরাপাতা আর ধুলো বালিক চৈত্র সংক্রান্তির মধ্য দিয়ে বিদায় জানিয়ে দেশের অন্যান্য স্থানের মত রংপুরেও পহেলা বৈশাখকে বরণ করে নিতে প্রস্তুত এখন রংপুরের সর্বস্তরের শ্রেণি পেশার মানুষ। নগর, বন্দর, গাঁও গেরাম সর্বত্রই এখন এখন বৈশাখের আমেজ। বাঙালির এই উৎসবের রঙ্গে রঙ্গিন কওে তুলতে প্রখন  সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন সাংস্কৃতিক, সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন। 

জেলা প্রশাসন, সম্মিলিত সাংস্কৃতিক জোট, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সরকারি-বেসকারি প্রতিষ্ঠান ও সংগঠনে সাংস্কৃতিক তাদের মঙ্গল শোভাযাত্রা পান্তা খাওয়া, দেশীয় খেলাধুলা, সাংস্কৃতিক পরিবেশনা নানা অনুষ্ঠান পরিবেশনার চূড়ান্ত মহড়া ইতোমধ্যেই শেষ করেছে। মঙ্গল শোভাযাত্রা, বিভিন্ন আয়োজন রয়েছে এখন শুধু রাত পোহাবার অপেক্ষায়।

জেলা প্রশাসনের অনুষ্ঠানমালায় সকাল সাড়ে ৮টায় জেলা প্রশাসনের বটতলায় শুরু হবে। সেখান থেকে শুরু হবে বনাঢ্য শোভাযাত্রা। রংপুর কেন্দ্রীয শহীদ চত্বরে রয়েছে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের পরিবেশনা। সকাল সাড়ে ৭টা থেকে সাখেন শড় ৮টা পর্যন্ত রংপুর জিলা স্কুলের বটতলা বৈশাখী চত্বরে থাকবে জেলা শিশু একাডেমি ও জেলা শিল্পকলা একাডেমির পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। সকাল ৯টায় একই স্থান থেকে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হবে।

এর আগে সম্মিলিত সাংস্কৃতিক জোটের অনুষ্ঠান শুরু হবে সকাল সাড়ে ৬টায় পাবলিক লাইব্রেরী মাঠে। অনুষ্ঠান শেষে বর্নাঢ্য শোভাযাত্রা নগর প্রদক্ষিণ করবে। একইভাবে বিভিন্ন পাড়া মহলার ক্লাব সামাজিক সাংস্কৃতিক সংগঠন বাঙালির এই প্রিয় দিনটি পালন করবে।

(এম/এসপি/এপ্রিল ১৩, ২০১৯)