স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ৫৪.৬৪ শতাংশ। একই সঙ্গে বেড়েছে সব ধরনের সূচক।

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে লেনদেন হয়েছে ১ হাজার ৬০৬ কোটি ৭৭ লাখ ২৬ হাজার ৪৭৫ কোটি টাকার শেয়ার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৩৯ কোটি ১ লাখ ৭৪ হাজার ৮৯৪ কোটি টাকার শেয়ার। অর্থাৎ আগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে লেনদেন বেড়েছে ৫৬৭ কোটি ৭৫ লাখ ৫১ হাজার ৫৮১টাকা বা ৫৪ শতাংশ।

এর মধ্যে ‘এ’ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৮২.২৪ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ১.৫৫শতাংশ, ‘এন’ক্যাটাগরির লেনদেন ১২.৩০ শতাংশ এবং ‘জেড’ লেনদেন ৩.৯১ শতাংশ।

ডিএসই প্রধান সূচক ৩৫ পয়েন্ট বা ০.৮০ শতাংশ বেড়েছে আগের সপ্তাহের চেয়ে। সপ্তাহের প্রথম দিনে এই সূচকের অবস্থান ছিল ৪ হাজার ৩৯২.১৫ পয়েন্ট। আর শেষ দিনে এই সূচকের অবস্থান দাঁড়ায় ৪ হাজার ৪২৭.১৬ পয়েন্টে। শরীয়াহ সূচক বা ডিএসইএস সূচক ৫.৭৮ পয়েন্ট বা ০.৫৮ শতাংশ বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪ পয়েন্টে। সপ্তাহের প্রথম দিনে এই সূচকের অবস্থান ছিল ৯৯৮ পয়েন্টে।

এদিকে ডিএস৩০ সূচক ১২৩.৫৮ পয়েন্ট বা ১.৪৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১ হাজার ৬২৫ পয়েন্টে। সপ্তাহের প্রথম দিনে ১ হাজার ৬০২ পয়েন্ট থেকে লেনদেন শুরু হয়।

গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩০৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩০৯টি কোম্পানির। গত সপ্তাহে আগের সপ্তাহের চেয়ে বেশিসংখ্যক কোম্পানির শেয়ার দর বেড়েছে। দর বাড়ার তালিকায় রয়েছে ১৪৮টি কোম্পানির শেয়ার। আর দর কমেছে ১১৬টির। এদিকে দর অপরিবর্তিত রয়েছে ৪৩টির এবং লেনদেন হয়নি ২টির।

(ওএস/এটিআর/জুলাই ২৫, ২০১৪)