স্টাফ রিপোর্টার : কক্সবাজারের ১৩২ দশমিক ১৪ একর জমি পর্যটন সংরক্ষিত এলাকা হিসেবে ঘোষণা করেছে সরকার। এর মধ্যে সরকারি খাস জমি রয়েছে ৯৬ দশমিক ৯৮ একর এবং ব্যক্তি মালিকানাধীন জমি রয়েছে ৩৫ দশমিক ৭৩ একর।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের উপসচিব নাদিরা হায়দার স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন গত ১০ এপ্রিল (বুধবার) জারি করা হয়েছে।

এতে বলা হয়, কক্সবাজার মেরিন ড্রাইভের পূর্ব পাশের ঝিলংজা মৌজার ব্যক্তি মালিকানাধীন ৮ দশমিক ৪৩ একর জমি, একই এলাকার একই মৌজায় খাস জমির ১২ দশমিক ৭৬ একর, কক্সবাজার মেরিন ড্রাইভের পশ্চিম পাশের ঝিলংজা মৌজার ব্যক্তি মালিকানাধীন ২৬ দশমিক ৭৩ একর জমি এবং একই এলাকায় একই মৌজার ৮৪ দশমিক ২২ একর খাস জমিকে পর্যটন সংরক্ষিত এলাকা হিসেবে ঘোষণা করা হলো।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, সরকার এই মর্মে সন্তুষ্ট হয়েছে যে, অপরিকল্পিত স্থাপনা নির্মাণ বা অন্য কোনরূপ কার্যক্রম গ্রহণের কারণে এসব এলাকা পর্যটন শিল্পের উন্নয়ন ও বিকাশ ব্যাহত হচ্ছে বা ভবিষ্যতে আরও ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে। এমতাবস্থায়, বাংলাদেশ পর্যটন শিল্প ও সেবা খাতের পরিকল্পনা, উন্নয়ন ও বিকাশের লক্ষ্যে এবং পর্যটন সম্ভাবনাময় এলাকায় অপরিকল্পিত স্থাপনা নির্মাণ বা অন্য কোনরূপ কার্যক্রম নিয়ন্ত্রণকল্পে বাংলাদেশ পর্যটন সংরক্ষিত এলাকা ও বিশেষ পর্যটন অঞ্চল আইন, ২০১০ এর (৪) ধারার ক্ষমতাবলে এসব এলাকাকে পর্যটন সংরক্ষিত এলাকা হিসেবে ঘোষণা করা হলো।

(ওএস/এসপি/এপ্রিল ১৬, ২০১৯)