রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : ‘শিক্ষা নিয়ে গড়বো দেশ শেখ হাসিনার বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে শিক্ষার্থীদের মধ্যে অনুসন্ধিৎসা, জ্ঞান আহরণ এবং দেশ ও জাতির অবিকৃত সত্য ইতিহাস জানার অধিকতর সুযোগ সৃষ্টির প্রয়াসে শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণে মুক্তিযুদ্ধ ভিত্তিক প্রামাণ্য অনুষ্ঠান চেতনায় ৭১ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকাল ১০টায় সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয় বিদ্যালয় প্রাঙ্গণে বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামাল’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহা-পরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক।

এসময় তিনি বলেন,‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৩০ সালের মধ্যে দেশে গুণগত শিক্ষা ব্যবস্থা চালু করার পরিকল্পনা হাতে নিয়েছেন। গুণগত শিক্ষার ৬টি লক্ষ্য রয়েছে। নতুন প্রজন্মের শিক্ষার্থীদের সৃষ্টিশীল হতে হবে। পুষ্টি ও ভাল স্বাস্থ্য ছাড়া গুণগত শিক্ষা সম্ভব নয়। তোমরা সফল হতে নিজেদের যুক্তি ও বুদ্ধি দিয়ে পরিকল্পনা করে এগিয়ে যেতে হবে। নৈতিকতা ভাল হলে ইহজনমে ও পরজনমে সফলতা বয়ে আনবে। সেই সাথে বর্তমান সময়ে শিক্ষার্থীদের সৃষ্টিধর্মী হতে হবে।

শিক্ষকদের উদ্দেশ্যে প্রধান অতিথি বলেন, শিক্ষকদের নিজেদের মর্যাদা নিজেদের বাড়াতে হবে। সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের আয়োজনে মুক্তিযুদ্ধ ভিত্তিক চেতনায় ৭১ এর এই অনুষ্ঠান দেশের ভিতরে উজ্জল দৃষ্ট্রান্ত হয়ে সারা দেশে ছড়িয়ে পড়বে।’ অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সমরেশ কুমার দাশ।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা’র খুলনা বিভাগীয় উপপরিচালক নিভা রাণী পাঠক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর’র সহকারি পরিচালক আমিনুল ইসলাম টুকু, জেলা শিক্ষা অফিসার এস.এম আব্দুল্লাহ আল-মামুন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল পাইকগাছা খুলনা’র আবুল কালাম আজাদ, সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক আব্দুল হামিদ প্রমুখ।

মহান মুক্তিযুদ্ধের রণাঙ্গণে চেতনায় ৭১ নিয়ে বক্তব্য রাখেন সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন হাসান আহমেদ আপন, জয়দ্বীপ আচার্য্য, শিবলি নোমান, জয়নুল হাসান ও পারভেজ ইমাম প্রমুখ।

(আরকে/এসপি/এপ্রিল ২০, ২০১৯)