স্টাফ রিপোর্টার, ঢাকা : সাংবাদিক ও সাবেক সংসদ সদস্য এন মাহফুজা খাতুন বেবী মওদুদ আর নেই। শুক্রবার রাজধানীর গুলশানের ইউনাইটেড হাসপাতালে মারা যান তিনি। তার বয়স হয়েছিল ৬৬ বছর।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ বান্ধবী বেশ কিছুদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন। তার মৃত্যুর খবরে সাংবাদিক ও সাংস্কৃতিক মহলে শোকের ছায়া নেমে এসেছে।

গত কিছুদিন ধরে তিনি রাজধানীর গুলশানের ইউনাইটেড হাসপাতালে ক্যান্সারের চিকিৎসা নিচ্ছিলেন। সেখানেই তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তিনি দুই ছেলেসহ অসংখ্য শুভাকাঙ্খী রেখে গেছেন।

গত ১২ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে সেখানে দেখতে যান ও তার চিকিৎসার খোঁজ-খবর নেন।

বেবী মওদুদের জন্ম ১৯৪৮ সালের ২৩ জুন। বাবা বিচারপতি আবদুল মওদুদ ও মা হেদায়েতুন নেসা। ছয় ভাই ও তিন বোনের মধ্যে তিনি ছিলেন তৃতীয়।

১৯৬৩ সালে সাংবাদিকতা জীবন শুরুর পর তিনি বিবিসি, বাসস, বিচিত্রা, দৈনিক সংবাদ, দৈনিক ইত্তেফাকসহ বিভিন্ন গণমাধ্যমে সুনামের সঙ্গে কাজ করেছেন। সাংবাদিকতার পাশাপাশি শিশু-কিশোরদের জন্য লিখেও সুনাম অর্জন করেন বেবী মওদুদ।

তার গ্রন্থগুলোর মধ্যে রয়েছে- মনে মনে (ছোট গল্প), শেখ মুজিবের ছেলেবেলা, পবিত্র রোকেয়া পাঠ, শান্তুর আনন্দ, পাকিস্তানে বাংলাদেশের নারীর পাচার, আমার রোকেয়া, বঙ্গবন্ধু শেখ মুজিব ও তার পরিবার, টুনুর হারিয়ে যাওয়া, কিশোর সাহিত্য সমগ্র উল্লেখযোগ্য।


(ওএস/অ/জুলাই ২৫, ২০১৪)